Spread the love

এখন আর শুধু শীতকালে নয়, সারাবছর ধরে চুলে একপ্রকার সংসার পেতে বসেছে খুশকি। আর এই সমস্যায় কম বেশি সবাই ভোগেন। ত্বকের যত্নে পাতিলেবুর ভূমিকা নিশ্চয়ই সকলের জানা। আর যারা নিয়মিত খুশকির সমস্যায় ভুগছেন, তাদেরকেও হাতের কাছে রাখতেই হবে ভিটামিন সি, অর্থাৎ পাতিলেবু। শুধু খুশকি কমানোই নয়, মাথার তেলতেলেভাব আর চুলকানি কমাতেও পাতিলেবু সিদ্ধহস্ত। দেখে নিন, কীভাবে চুলে পাতিলেবু ব্যবহার করবেন আর খুশকির সংসারকে বলবেন টা টা, বাই বাই।

পাতিলেবুর রস আর নারকেল তেল

নারকেল তেল সামান্য গরম করে নিয়ে তাতে মিশিয়ে নিন ২ টেবিলচামচ পাতিলেবুর রস । এবার মাথায় এই মিশ্রণটি ভালো করে লাগিয়ে অন্তত ১০ মিনিট ঘষে ঘষে মালিশ করুন। তারপর অপেক্ষা করুন আরও ১৫ মিনিট। এবার ভালো অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

লেমন হেয়ার স্ক্রাব

আপনার স্ক্যাল্প যদি তেলতেলে হয় বা তাতে খুশকি বেশি হয়, তা হলে সপ্তাহে অন্তত একবার এক্সফোলিয়েট করা জরুরি। তাতে চুল থেকে অবাঞ্ছিত তেল, ময়লা, খুশকি সব বেরিয়ে গিয়ে স্ক্যাল্প থাকবে পরিষ্কার। নিজেই হেয়ার স্ক্রাব বানিয়ে নিন। ২ টেবিলচামচ সি সল্ট, আধখানা পাতিলেবুর রস আর ২ টেবিলচামচ অলিভ অয়েল দিয়ে। পাতিলেবু আর সি সল্ট খুশকির মোকাবিলা করে। আর অলিভ অয়েল স্ক্যাল্পের স্বাভাবিক তৈলাক্ত অবস্থা ঠিকঠাক বজায় রাখে। মাথায় এই মিশ্রণটি নরম হাতে ৮-১০ মিনিট ঘষুন, তারপর শ্যাম্পু দিয়ে ফেলুন। সপ্তাহে একদিন নিয়ম করে ব্যবহার করলে চুল সম্পূর্ণ খুশকি মুক্ত হবে।

পাতিলেবুর রস আর জলের মিশ্রণ

পাতিলেবুতে সাইট্রিক অ্যাসিড থাকে, যা আমাদের মাথার পিএইচ ব্যালান্স বজায় রাখে। আর মাথা থেকে বাড়তি তেল পরিষ্কার করে দেয়। খুশকির কবল থেকে রক্ষা পাওয়ার জন্য পাতিলেবু চিপে ২ টেবিলচামচ রস নিন। এবার মাথায় অর্থাৎ চুলের গোড়ায় ২ মিনিট ধরে মালিশ করুন। এক কাপ জলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে সেই জল চুলে ঢালুন। এটি আপনার স্ক্যাল্প থেকে বাড়তি তেল দূর করে দেবে, খুশকিও কমবে। এবার ভালো কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

Related Posts