Spread the love

পার্লারে যাওয়ার সময় পাচ্ছেন না? এদিকে পুজোও তো সামনে। চিন্তা নেই, বাড়িতে এইভাবে নিজেই করতে পারবেন স্কিন কেয়ার। রইলো কিছু টিপস্‌।

হলুদঃ ত্বকের দাগ দূর করতে হলুদের বিকল্প নেই। টক দই বা দুধের সঙ্গে একটু হলুদ গুঁড়ো মিশিয়ে একটি ফেস মাস্ক বানিয়ে লাগান। এছাড়া হলুদের অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

অ্যালোভেরা জেলঃ অ্যালোভেরা জেলের মধ্যে এমন উপাদান আছে, যা আপনার ত্বককে ময়েশ্চারাইজ করবে এবং আরামও দেবে। টাটকা অ্যালোভেরার জেল ব্যবহার করলে আপনার ত্বকে ন্যাচারাল সৌন্দর্য আসবে।

মধুঃ মুখের উপর মধু লাগিয়ে ১৫-২০ মিনিটের জন্য রাখুন। মধু আপনার ত্বককে শুষ্ক হতে দেবে না এবং ত্বকের ভিতর থেকে একটা হেলদি গ্লো আনতে সাহায্য করবে।

লেবুর রসঃ মধুর সঙ্গে একটু লেবুর রস মিশিয়েও মুখে লাগাতে পারেন, এতে আপনার মুখে ন্যাচারাল ঔজ্জ্বল্য আসবে। লেবুতে থাকা ভিটামিন সি আপনার ত্বকের কালো দাগ কমাতে সাহায্য করবে।

শসাঃ চোখের ফোলাভাব দূর করতে এবং ত্বককে সতেজ রাখতে চোখের উপর শশার টুকরো কিছুক্ষণের জন্য রাখুন। শশার ভিতর ন্যাচারাল অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি আপনার ত্বকের টেক্সচারকে আরও ভাল করে তুলবে।

নারকেল তেলঃ রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে নারকেল তেল দিয়ে হালকা ভাবে মাসাজ করুন। এটি একটি অসাধারণ ন্যাচারাল ময়েশ্চারাইজার, যা আপনার ত্বককে আরও উজ্জ্বল করে তুলবে।

শুধু পুজোর সময় নয়, সারা বছরই এই একটা নিয়ম পুরুষ-মহিলা নির্বিশেষে সকলেই মেনে চলতে হবে, তা হল শরীরকে হাইড্রেট রাখা। আর কোনও দিকে খেয়াল রাখতে না পারলেও পর্যাপ্ত পরিমাণে জল পান করায় কোনও বিরতি দেবেন না। সারাদিনে অন্তত ২-৩ লিটার জল পান করুন। আপনি ইচ্ছে হলে প্রতিদিন ৫০০ মিলি ওআরএস-ও খেতে পারেন। প্রতিদিন একটি ডাবের জলপান করলেও মন্দ হবে না।

Related Posts