Spread the love

আমরা সবাই নরম আর মিষ্টি ফল কলা পছন্দ করি। এটি আমাদের হাই এনার্জি দেয় এবং শরীরে পুষ্টি বাড়ায়। কিন্তু অনেকেই জানেন না, আপনাদের পছন্দের এই ফলটি আপনার চুলের ক্ষেত্রেও অবিশ্বাস্য উপকার করে। কলায় ভিটামিন, মিনারেলস্‌, পটাশিয়াম, ভিটামিন বি৬, ফাইবার, ভিটামিন সি, আয়রন এবং ম্যাঙ্গানিজ রয়েছে, যা আপনার চুলের গুণমান বাড়াতে পারে, এলাস্ট্রিসিটি ধরে রাখে, এছাড়াও চুলে সাইন আনে।

আসুন, চুলের জন্য কলার উপকারিতাগুলি জেনে নিই এবং DIY হেয়ার মাস্ক কীভাবে বানানো যায় শিখে নিই।

  • ফ্রিজ কমায়: কলায় আছে প্রচুর পরিমাণে ফ্যাট, ন্যাচারাল অয়েল এবং ফলিক অ্যাসিড, যা চুলের ফ্রিজিনেস কাটিয়ে চুলকে স্মুদ করতে পারে। চুলকে একটি পুষ্টিকর ও নারিশ লুক দেওয়ার জন্য কলা দিয়ে বানানো হেয়ার মাস্ক হচ্ছে বেস্ট।
  • গভীরভাবে পুষ্টি জোগায়: কলাকে পুষ্টির পাওয়ার হাউস বলা যেতে পারে। কলা, আপনার মাথার স্ক্যাল্প থেকে চুলের আগা পর্যন্ত ময়েশ্চার ধরে রাখতে সক্ষম।  
  • চুলের বৃদ্ধি ঘটায়: কলায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা নতুন চুল গজাতে সাহায্য করতে পারে। এছাড়াও, এতে প্রচুর পরিমাণে সিলিকা রয়েছে, যা চুলকে লম্বা ও ঘন করে এবং স্প্লিট এন্ডস্‌ কমায়। কলার পিউরি থেকে পাওয়া ভিটামিন বি৬ ও ভিটামিন সি চুলকে স্ট্রং রাখে।
  • ফ্ল্যাকি স্ক্যাল্প: কলা চুলের জন্য বেশ ময়েশ্চারাইজিং, যা একটি ইচি ও ড্রাই স্ক্যাল্পের জন্যও খুব ভালো। এছাড়া, এটিতে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা, খুশকি বা স্ক্যাল্পে যেকোন ছোটখাটো সমস্যার সমাধান করতে পারে।

DIY কলা হেয়ার মাস্ক

আপনাদের বাড়িতে প্রায়ই কলা থাকে। তাই চুলের জন্য কলা ব্যবহার করা খুব কঠিন কাজ নয়। সবথেকে সস্তার অথচ কাজের একটি হেয়ার মাস্কের উদাহরণ দিচ্ছি।

চারটি উপকরণ- কলা, মধু, অয়েল, দই। কলা ভাল ভাবে ব্লেন্ড করে নিয়ে তাতে ১ চামচ মধু, ১ চামচ নারকেল তেল/ অলিভ অয়েল আর ১ চামচ দই মিক্স করে ভাল ভাবে পুরো চুলে পেস্টটা কমপক্ষে আধ ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন।

Related Posts