Spread the love

ভরপুর বর্ষায় মজে আছে বাঙালি। বৃষ্টির আমেজ, ডুবে যাওয়া রাস্তা ও নানা রকম স্পেশাল পদ খেয়ে বাঙালি ভালো-মন্দ মিলিয়ে আছে। কিন্তু এই সময়টা খুবই সাবধানে থাকার সময়। বর্ষাকালে আমাদের মধ্যে ভীষণভাবে ফ্লেক্সিবিলিটির অভাব দেখা দেয়। আর তা থেকেই নানান সমস্যায় ভুগতে হয় আমাদের। এই ভেজা আবহাওয়ায় নিয়মিত কিছু স্ট্রেচিং এক্সারসাইজ করলেই শরীর অনেকটা নমনীয় থাকবে।   

হ্যামস্ট্রিং স্ট্রেচিং

প্রথমে মাদুরের ওপর লম্বা হয়ে দাঁড়ান। এবার দুই পা ক্রিস-ক্রসের মতো করে রাখুন। দু পায়ের মাঝে যেন বেশ খানিকটা ফাঁকা জায়গা থাকে। এবার মাথা, ঘাড়, কাঁধকে স্বাছন্দ্য বজায় রেখে মাথা নিচের দিকে নামান, এই সময় হালকা শ্বাস নিতে থাকুন। এভাবে কিছুক্ষণ থাকার পর আস্তে আস্তে হাঁটু বাঁকান। তারপর উঠে দাঁড়ান।

পিরিফর্মিস স্ট্রেচ

প্রথমে মাদুরের ওপর পা সামনের দিকে ছড়িয়ে বসুন। এবার ডান পা ক্রস করুন বাম দিকে। ডান পা রাখুন ফ্লোরে। এবার ডান হাতটি রাখুন দেহের পেছনে, মেঝেতে। বাম হাত রাখুন ডান হাঁটুর ওপর। এবার ডান দিকে মোড় নেওয়ার পর বাম পা ধরে রাখুন। এভাবে বেশ কয়েকবার করুন। শরীর ঝরঝরে হয়ে উঠবে।

ট্রাইসেপ স্ট্রেচ

মাদুরের ওপর হাঁটু গেড়ে বসুন অথবা দাঁড়িয়ে থাকুন। দু পায়ের মাঝে যেন ফাঁক থাকে। আপনার ডান কনুই বেঁকিয়ে নিন এবং আপনার পেছন দিক থেকে উপরের মাঝখানের অংশে আপনার ডান হাত নিয়ে যান। এবার এলবো সামান্য নীচু করুন । যাতে আপনার মাথার দিকে থাকে। এভাবে দুটো হাতই প্র্যাকটিস করুন ।  

Related Posts