Spread the love

সকালে ঘুম থেকে উঠার পরই অনেকের হাত-পা সহ শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা হয়। সাধারণত হঠাৎ পরিশ্রম বা অতিরিক্ত পরিশ্রম করলে শরীর ব্যথা হয়ে থাকে। কিন্তু কায়িক পরিশ্রম ছাড়াই যদি প্রায়ই এমনটা হয়, তাহলে তা একদমই শরীরের জন্য ভালো লক্ষণ নয়।

ঘুম ভাঙার পর শরীর বিভিন্ন কারণে ব্যথা হতে পারে। ছোট ছোট সমস্যাকে গুরুত্ব না দেয়ার কারণে অনেক সময় বড় ধরনের অসুখ হয়ে থাকে। অর্থাৎ, অনেক সময় জটিল অসুখ হওয়ার আগে তা ছোট কোনো সমস্যার মাধ্যমে শরীরকে ইঙ্গিত দিয়ে থাকে। এবার ঘুম থেকে উঠার পর শরীর ব্যথার কারণ সম্পর্কে জেনে নেয়া যাক।

নিম্নমানের বিছানা

ঘুমানোর জায়গা সবসময় ভালো ও আরামদায়ক হওয়া উচিত। কিন্তু আপনার বিছানা খারাপ হলে সেটিই হতে পারে শরীর ব্যথার কারণ। বিছানা যদি নিম্নমানের হয় তাহলে সেটি পরিবর্তন করতে হবে। এমন বিছানা রাখতে হবে যা পিঠের ব্যথা প্রশমিত করতে সাহায্য করে। যা নির্ভর করে আপনার ওজনের ওপর।

ঘুমানোর অবস্থান

ঘুমের অবস্থান বা জায়গা খারাপ হলেও শরীর ব্যথা হতে পারে। মানুষ ভেদে ঘুমের ধরন আলাদা হয়ে থাকে। কেউ উপর হয়ে ঘুমান, আবার কেউ পাশ ফিরে ঘুমান। পাশ ফিরে ঘুমানোই ভালো। বিশেষ করে যাদের ঘুমের সময় শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয়, যেমন অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। এই রোগ থাকলে শ্বাস-প্রশ্বাস নিতে সমস্যা হয় এবং রাতে একাধিকবার এই সমস্যা হতে পারে। এ থেকেও ঘুমের সমস্যা এবং ঘুম ভালো না হলে শরীর ব্যথা হতে পারে।

শ্বাসকষ্টের রোগ

শ্বাসকষ্টের রোগ থাকলেও ঘুম থেকে উঠার পর শরীর ব্যথা হয়। এই ধরনের সমস্যায় ঘুমের সময়ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা যায়। এ ক্ষেত্রে ঘুমানোর সময় মানুষের শ্বাস নেয়া কিছুটা কমে এবং এতে অক্সিজেনের অভাব হতে পারে। ফলে শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গগুলো কার্যক্ষমতা ঠিক রাখার জন্য প্রয়োজনীয় অক্সিজেন পায় না। এ কারণে ঘুম থেকে উঠার পর শরীর ব্যথা হওয়ার আশঙ্কা থাকে।

Related Posts