Spread the love

সেই কথাটা নিশ্চয়ই শুনেছেন? ইচ্ছা থাকলে, উপায় হয়। আপনার যদি বাগান করার ইচ্ছে থাকে, তার জন্য দরকার কিছুক্ষণ সূর্যালোক, ব্যালকনি বা ছোট জায়গা এবং সুন্দর বাগান তৈরি করার জন্য সঠিক পরিকল্পনা। ব্যাস।   

ছোট জায়গায় বাগান করা একটু চ্যালেঞ্জিং, কিন্তু অসম্ভব নয়।

যদি বাগান করতে উত্সাহী হন, আপনার ব্যালকনিতে অনায়াসেই তৈরি করতে পারেন। কীভাবে জানতে চান?

একটি বাগান তৈরি করতে আপনার বড় জায়গার প্রয়োজন নেই। কিন্তু ছোট জায়গায় সবজি বাগান করার জন্য আপনার একটু পরিকল্পনা প্রয়োজন। আপনি বিভিন্ন ফুল এবং সবজি করার জন্য ছোট ছোট টব ব্যবহার করতে পারেন। আপনার যা যা দরকার তা হল, কিছুটা ভাল মানের মাটি, কাছাকাছি জলের ব্যবস্থা, 5-6 ঘন্টা রোদ এবং যদি আপনি এটি একটি খোলা জায়গায় করেন, তবে বেড়া দিতে পারেন।

আপনি যখন আপনার নিজের বাগান থেকে আপনার খাওয়ার টেবিলে যখন তাজা লেটুস, টমেটো, গাজর, ক্যাপসিকাম বা ধনেপাতা পাবেন, একনিমেষে মন ভালো হয়ে যাবে।

ছোট জায়গায় বাগান করা শুরু করার জন্য কয়েকটা বিষয় মনে রাখা জরুরি-  

সূর্যালোক-যুক্ত একটি স্থান খুঁজুন

সবজি এবং ফুল গাছের জন্য সূর্যালোক অপরিহার্য। বেশিরভাগ গাছপালার সালোকসংশ্লেষ করার জন্য 4-6 ঘন্টা সূর্যালোক প্রয়োজন, তা ছাড়া ফুল ভালোভাবে ফুটবে না, শাকসবজি পরিপক্ক হবে না এবং ফল পাকবে না। সুতরাং, সঠিক সূর্যালোকসহ একটি জায়গা খুঁজে নেওয়া আপনার ছোট বাগান তৈরির প্রথম পদক্ষেপ।

যদি আপনার বারান্দা বা বাগানের জায়গা বেশি সূর্যালোক না পায়, তবে কি ছেড়ে দেবেন ভাবছেন? একেবারেই না, উজ্জ্বল সূর্যালোক ছাড়াই জন্মাতে পারে এমন সবজি করতে পারেন। যেমন লেটুস, পালংশাক, বীট, গাজর ইত্যাদি শাকসবজি তিন থেকে চার ঘণ্টার কম সময় সূর্যের আলো পেলেও ভালো জন্মায়।

সঠিক গাছপালা এবং বীজ খুঁজুন

ছোট জায়গায় বসানোর জন্য সঠিক গাছপালা বাছাটা খুবই গুরুত্বপূর্ণ। আপনি আপনার বারান্দা বা বারান্দায় যেকোনও ফুল বা গাছ লাগাতে পারবেন না। কিন্তু এমন প্রচুর গাছপালা রয়েছে যার জন্য বড় জায়গার প্রয়োজন নেই।

টমেটো, ক্যাপ্সিকাম, পালংশাক, লঙ্কার এবং মতো শাকসবজি এবং গাঁদা, ইক্সোরা,  মোগ্রা, কাপিয়া, পেন্টাস ইত্যাদি ফুলগাছের বৃদ্ধির জন্য 6-7 ইঞ্চির বেশি মাটির প্রয়োজন হয় না। সুতরাং, আপনি সহজেই এই গাছগুলি ছোট টবে করতে পারেন।

বীজের অঙ্কুরোদগম হওয়ানোর জন্য সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে। বিভিন্ন জাতের বীজ বপন করার সময় ভিন্ন হওয়া উচিত। 

Related Posts