Spread the love

শিল্প ও সংস্কৃতির প্রাণকেন্দ্র বলা যায় কলকাতাকে। তবে, ‘এ কলকাতার মধ্যে আছে আর একটা কলকাতা/ হেঁটে দেখতে শিখুন।’ শঙ্খ ঘোষের এই পঙক্তি বাঙালির মনে থাকলেও, কতজনই বা পেটের ভিতরের কলকাতাকে আবিষ্কার করতে হাঁটতে শিখেছেন বা চান, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। অন্যদিকে যারা দেশ-বিদেশ ঘুরতে ভালোবাসেন এবং নতুন জায়গায় গিয়ে চুটিয়ে কেনাকাটাও করেন, তাদের মন্তব্য- দেশের যে প্রান্তেই যাও না কেন, কলকাতার মতো সস্তা আর বৈচিত্র্যময় কেনাকাটার জায়গা আর কোথাও পাবে না। তাই সময় পেলেই কলকাতায ভ্রমণের পরিকল্পনা করুন এবং অবিশ্বাস্য কেনাকাটার অভিজ্ঞতার জন্য এই স্থানগুলি দেখতে পারেন।

  • ফেব্রিকস্‌

কলকাতা সিল্কের জন্য সুপরিচিত। হাতিবাগান মার্কেট প্রতিটি রঙ, প্যাটার্ন ও ডিজাইনের সিল্ক ও কটন শাড়ি বাছাই করার জন্য একটি দুর্দান্ত জায়গা। এছাড়াও দক্ষিণ কলকাতায় রয়েছে দক্ষিণাপন, যেখানে প্রচুর এম্পোরিয়াম রয়েছে। কাপড় থেকে শুরু করে একইসঙ্গে এখানে পেয়ে যাবেন অন্য ধরনের গয়না ও সাজের সরঞ্জামও।

  • বই

উত্তর কলকাতার কলেজ স্ট্রিটে যান। আপনি সমস্ত বইয়ের স্টলগুলিকে সারিবদ্ধভাবে আশেপাশে দেখতে পাবেন। বিরল বই, প্রথম সংস্করণ সহ বিভিন্ন ধরণের এবং বিভিন্ন ভাষায় প্রকাশনা পেয়ে যাবেন। অনলাইনে কঠোর প্রতিযোগিতা সত্ত্বেও, কলেজ স্ট্রিট বইয়ের দোকানগুলি এখনও জমজমাট ব্যবসা করছে। পার্ক স্ট্রিটের অক্সফোর্ড বুক স্টোরেও যেতে পারেন। এখানে আপনি চায়ে চুমুক দিতে দিতে বই পড়তে পারেন।

  • অন্যান্য

পার্ক স্ট্রিটের ঠিক পাশেই রয়েছে ফ্রী স্কুল স্ট্রিট, যা প্রাচীন জিনিসপত্র, পুরানো ম্যাগাজিন, ভিনাইল এলপি, ভিনটেজ হোম ডেকোর এবং বিচিত্র কিউরিওর একটি বিশাল পরিসর। আপনি যে কোনও দোকানে যেতে পারেন। তবে, রাস্তার স্টলগুলিকেও উপেক্ষা করবেন না। কারণ তাদের মধ্যে কোনও কোনও স্টলের কালেকশন আপনাকে অবাক করতে পারে। কলকাতার সব থকে পুরনো এবং জনপ্রিয় জায়গা নিউ মার্কেট। এখানে, একই সঙ্গে আপনি পেয়ে যেতে পারেন আপনার পছন্দের জামা, জুতো, গয়না সহ অন্যান্য আনুষঙ্গিকের চোখ ধাঁধানো সম্ভার। ওয়েস্টার্ন পোশাক থেকে শুরু করে রূপচর্চার সরঞ্জাম, জাঙ্ক জুয়েলারি, ব্যাগ কিংবা বিভিন্ন রকম কুর্তি, শাড়ি সহ হরেক রকম সাবেক সাজ, সব কিছুরই সন্ধান পাবেন নিউ মার্কেটের একই ছাদের তলায়।

Related Posts