jamdani

শীতের যত্নে ভেসলিন বানিয়ে নিন ঘরেই

শীত পড়তেই শুরু হয় ত্বকের নানান সমস্যা। ত্বক প্রচন্ড রুক্ষ ও খসখসে হয়ে যায় এই শীতে, চুল পড়া যেনো বন্ধই হতে চায় না। আবার আছে ঠোঁট ফাটার মতো সমস্যাও। তবে সবকিছুর সঙ্গে শীতে পায়ের গোড়ালি আবস্থা কিন্তু খুব খাবাপ হয়ে যায় আনেকেরই। ত্বক ও চুলের যত্নে আনেক সময় পায়ের গোড়ালির দিকে ফিরে তাকানোর সময় মেলে না আমাদের। যার ফলে পায়ের গোড়ালি শক্ত হয়ে ফেটে যায়।

তবে এই শীতে গোড়ালি ফাটা রোধ করতে ঘরেই বানিয়ে ফেলতে পারেন ভেসলিন। ভেসলিনটি ১ সপ্তাহ ব্যবহার করলেই দূর হবে গোড়ালি ফাটা। জেনে নিন কীভাবে বানাবেন-

যা যা লাগবে

  • আ্যালোভেরা জেল-১/৩ কাপ
  • সরষের তেল-১/৩ কাপের একটু বেশি
  • নারকেল তেল-১/৩ কাপ
  • মোমবাতি কুচি-১/৩ কাপ

কীভাবে বানাবেন

প্রথমে একটি সাদা মোমবাতি মিহি করে কুচিয়ে নিন। তারপর অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে ব্লেন্ড করে নিন । এরপর চুলায় অল্প আঁচে কড়াই বসার। তার মধ্যে অ্যালোভেরা জেল, সরিষার তেল ও নারকেল তেল দিয়ে দিন।

সবশেষে মেশান ১/৩ কাপ মোমবাতি কুচি। এবার ওভেনে অনবরত নাড়তে থাকুন মিশ্রণ। এভাবে ৫ থেকে ৬ মিনিট জ্বাল দিন। খুব বেশিক্ষণ জ্বাল দেবেন না। সব উপকরণ ভালো ভাবে মিশে গেলে নামিয়ে নিন।

সবশেষে ৪টি ভিটামিন-ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিন মিশ্রণে। তারপর কাচের পাত্রে রেখে দিন সারারাত। পরদিনই দেখবেন জমে গিয়েছে আপনার ঘরে তৈরি ভেসলিন।

যেভাবে ব্যবহার করবেন

প্রথমে গোড়ালি ভালোভাবে ঘষে মরা চামড়া তুলে ফেলুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে শুকনো গোড়ালিতে ভেসলিন লাগিয়ে মোজা পরে নিন। এভাবে প্রতিদিন ব্যবহার করুন। প্রথম সপ্তাহের মধ্যেই আপনি পরিবর্তন দেখতে পাবেন।

যেহেতু ভেসলিন জমানোর জন্য মোম ব্যবহার করা হচ্ছে। তাই এটি হাতে ব্যবহার না করাই ভালো। যদিও মোম ত্বকের কোনো ক্ষতি করে না। কিন্তু হাতে ব্যবহার করলে সেটি অসাবধানতাবশত খাবারের সাঙ্গে পেটে চলে যেতে পারে। তাই গোড়ালিতে ব্যবহারের পর সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes