jamdani

সামনেই কি বিয়ে? কী কী রাখবেন আপনার বটুয়ায়?

বিয়ের সাজে অতিরিক্ত আকর্ষণ কনের হাতে থাকা সুদৃশ্য একখানি ডিজাইন করা বটুয়া। তবে সেটি যতই জরি বা অন্যকিছুর কাজ করা নয়নভােলানাে হোক নাক কেন তার ভেতরে যদি প্রয়ােজনীয় জিনিসগুলি মনে করে গুছিয়ে না নেওয়া যায়, তাহলে তো বটুয়া বহনের আসল উদ্দেশ্যটাই মাটি। বিয়ের কনের হাতব্যাগে কী কী থাকা দরকার, সে বিষয়ে রইল অদ্বিতীয়ার গাইড লাইন। 

১) আই ড্রপ: বিয়েকে ঘিরে যতই স্বপ্ন থাকুক আর হাসি-মজার আবহে হইচই হোক না কেন, কনের মনে কিন্তু সমান্তরালভাবে বাজতে থাকে বিদায়ের বাঁশি। এর ফলে যখন-তখন আবেগপ্রবণ হয়ে চোখ ভিজিয়ে ফেলাটা অস্বাভাবিক নয়। তবে বিয়ের সময় লাল বেনারসির সঙ্গে ম্যাচিং করে আপনার চোখ দুটিও যদি হয়ে ওঠে টকটকে লাল, তা মােটেও ভালাে দেখায় না। এছাড়াও বিয়ের টেনশন, আগের দু’দিন আত্মীয়স্বজনদের সঙ্গে বেশি রাত অবধি গল্প করা, বিয়ের দিন কাকভােরে উঠে দধিমঙ্গল অনুষ্ঠানের জন্য কম ঘুম আরও নানা কারণে চোখ লাল হতে পারে। পারিবারিক ডাক্তারের পরামর্শ নিয়ে ভালাে আই ড্রপ রাখুন আপনার হাতের বটুয়ায়। 

২) অ্যালার্জি পিল: কোনও অতিথির উগ্র পারফিউমের গন্ধ থেকে বা তীব্র গরমের কারণে যদি হাঁচি শুরু হয়, তা হলে কনের পক্ষে সেটি ভারী বিব্রতকর। ব্যাগে অ্যান্টি-অ্যালার্জিক ওষুধ রেখে দিন ডাক্তারের পরামর্শ নিয়ে। 

৩) মেডিসিন: ডাক্তারের পরামর্শ নিয়ে হালকা ডােজের পেনকিলার রাখুন হ্যান্ডব্যাগে। অনেকক্ষণ হাই হিল জুতাে পরার ফলে পা ব্যথা হলে কাজে আসবে। তবে সারাদিন উপােস করে থেকে পেনকিলার খেতে যাবেন না। হিতে বিপরীত হবে। নতুন জুতাে থেকে ফোসকা পড়ার উপক্রম হলে আগেই মেডিকেটেড স্ট্রিপব্যান্ড লাগিয়ে নিতে হবে। সেটিও রাখুন হাতব্যাগে। ওআরএস পাউডার সঙ্গে রাখুন। প্রয়ােজনে জলে মিশিয়ে খেতে পারবেন অল্প অল্প সিপ করে। ডিহাইড্রেটেড হওয়ার ভয় থাকবে না। 

৪) ব্লটিং টিস্যু: বিয়ের কনে তাঁর ব্যাগে অবশ্যই রাখবেন মেক-আপ রিমুভার। ব্রাইডাল স্টুডিও থেকে অসামান্য ব্রাইডাল মেক-আপ করালেও রাতে অনুষ্ঠান শেষে মেক-আপ কিন্তু তুলতেই হবে। ব্লটিং টিস্যু কাজে আসবে এই সময়। এছাড়াও কোনও কারণে অকেশনের মাঝেও যদি আইলাইনার বা মাসকারা খানিকটা স্মাজ হয়ে যায়, তাহলেও চট করে হাতের ব্যাগ থেকে ব্লটিং টিস্যু বের করে সামাল দেওয়া যাবে। 

৫) স্টেন রিমুভার: হাতব্যাগে একটুখানি স্টেন রিমুভার রেখে দিন, কাজে লাগতে পারে। 

৬) কাঁচি: ছােট্ট কাঁচি রেখে দিন সঙ্গে। পােশাকের লেবেল বা এক্সট্রা থ্রেড অথবা জরি কাটার কাজে প্রয়ােজন হতে পারে। 

৭) পারফিউম: দীর্ঘ সময় ধরে নানা রকম বিয়ের রিচুয়ালস-এর মধ্য দিয়ে যেতে হবে বিয়ের দিন, এছাড়াও বহু মানুষের ভিড়েও কাটাতে হবে অনেকটা সময়। মাঝখানে দু-একবার সুগন্ধী ব্যবহার করার প্রয়ােজন হতে পারে। এর জন্য পছন্দের পারফিউমটি নিয়ে নিন হাতের ব্যাগে। 

৮) মাউথ ফ্রেশনার: মিন্টস অথবা মাউথ ফ্রেশনার রাখুন হাতব্যাগে। কাজে আসবে।

৯) হ্যান্ড মিরর: ছােট্ট একটি সুদৃশ্য হাত আয়না বা হ্যান্ড মিরর রাখুন হ্যান্ডব্যাগে। এই সঙ্গীটি যে কতখানি কাজের, তা বিয়ের আসরে অনেকবারই টের পাবেন। প্রয়ােজনে ছােট্ট টাচ-আপ করে নিতে পারবেন নিজেই। কয়েকটি কটন বাডস রেখে দিন ব্যাগে। প্রয়ােজনে হাত আয়নায় দেখে বাডস দিয়ে স্মাজড আইলাইনার ঠিক করে নিন। 

১০) মােবাইল: নিজের মােবাইল ফোনটি বটুয়ায় নিতে ভুলবেন না যেন। আপনার ফ্রেন্ডস এবং কলিগস নিমন্ত্রণ রক্ষা করতে এসে যদি পথনির্দেশিকা বুঝতে না পারে, তাহলে কিন্তু আপনাকেই যােগাযােগ করতে চেষ্টা করবে। সুতরাং আপনাকে অলওয়েজ কানেক্টেড থাকতে হবেই।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes