চুলে চমৎকার

jamdani

রুমা প্রধান|

ফ্যাশন ইন্ডাস্ট্রিতে বরাবরই নতুন কিছু উদ্ভাবন করার চেষ্টা চলে আসছে। বিভিন্ন ধরণের কাপড়, সুতো বা ফেলে দেওয়া বর্জ্য দিয়েও তৈরি হয়েছে চোখ ধাঁধানো রকমারি পোশাক। তবে মানুষের চুলের সোয়েটার দেখেছেন কখনও? হ্যাঁ ঠিকই পড়ছেন, চুলের তৈরি পোশাক। সম্প্রতি আমস্টারডামের ডিজাইনার জসোফিয়া কোলার মানুষের চুল ব্যবহার করে সোয়েটার তৈরি করলেন।

ফ্যাশন শিল্পে এখন নতুন ধরণের টেকসই কাপড় উদ্ভাবনের দৌড় চলছে। কারণ ডিজাইনাররা এখন বিভিন্ন বর্জ্য পদার্থ যেমন- কৃষি বর্জ্য, প্লাস্টিক বর্জ্য ইত্যাদি ব্যবহার করে পোশাক তৈরির জন্য পরীক্ষা-নিরীক্ষা করছেনএরই মধ্যে ডাচ ডিজাইনার জসোফিয়া কোলার মানুষের চুল দিয়ে তৈরি সোয়েটার ডিজাইন করে নজর কাড়লেন।

ইউরোপের প্রতি বছরই প্রায় ৭২ মিলিয়ন কেজি চুল বর্জ্য হিসেবে ফেলে দেওয়া হয়৷ এমনকি ভারতের তিরুপতি মন্দিরেও প্রতিদিন বিপুল পরিমাণে চুল ফেলা যায়। সেদিক থেকে দেখলে, ফেলে দেওয়া চুলের পুনঃব্যবহারে তৈরি এই পোশাক সত্যিই প্রশংসনীয়।

জসোফিয়া বিশেষ প্রক্রিয়ার চুলের সিন্থেটিক ফাইবারকে উলের মতো নরম, টেকসই বিকল্প হিসেবে ব্যবহার করার পথ দেখায়। এটি অ-বিষাক্ত, ত্বকের সঙ্গে খাপ খাওয়ানো, মসৃণ, হালকা ওজনের, তাপ নিরোধক, নরম একটিপাদান, যা ভবিষ্যতে পোশাক তৈরির ক্ষেত্রে একটি দারুণ সম্ভাবনা দেখায়

চুলের তৈরি সোয়েটারটির ট্যাগে লেখা রয়েছে – ‘আবর্জনা হল ভুল জায়গায় পড়ে থাকা একটি কাঁচামাল মাত্র।’ এবার দেখার বিষয় হল জসোফিয়া এবং তার ফ্যাশন সংস্থা ‘হিউম্যান মেটারিয়াল লুপ’ কতটা প্রভাব ফেলতে পারে ফ্যাশন তথা কাপড় শিল্পে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes