jamdani

কি কাণ্ড! দিনে ৪০টা সিগারেট চাই তার

ধূমপান করলে স্বাস্থ্য হানি ঘটে। এমনটাই বিধিসম্মত সতর্কীকরণ লেখা থাকে সিগারেটের প্যাকেটে। তবে যতই বাঁধা দেওয়া হোক না কেন, বহু মানুষই এই সিগারেটের প্রতি আসক্ত। যাঁদের আমরা চেইন স্মোকার হিসেবে জানি। তবে আজ এমন একজনের কথা বলব। সে এক মহিলা, তারপরে বলি, উনি কিন্তু যেমন তেমন কেউ নন, জাতে শিম্পাজি। এই শিম্পাঞ্জি গোটা দিনে সিগারেট খায় প্রায় ৪০টা করে। কি অবাক হলেন তো! হ্যাঁ অবাক হবার মতোই ঘটনা। সিগারেট না পেলে রাতে ঘুম হয় না উত্তর কোরিয়ার পিয়ংইয়ং চিড়িয়াখানার মহিলা শিম্পাঞ্জির।

বছর ২৫ এর এই শিম্পাঞ্জিকে মানুষের মনোরঞ্জনের জন্য সিগারেট খাওয়া শেখানো হয়েছিল। কিন্তু এরপরই সে ধীরে ধীরে সিগারেটের প্রতি আসক্ত হয়ে পড়ে। যার ফলে বর্তমানে তাকে কমপক্ষে ৪০টি সিগারেট চাই। চিড়িয়াখানার কর্তৃপক্ষের কথায়, ‘শিম্পাঞ্জিটির নাম আজেলিয়া। কোরিয়ান ভাষায় ‘ডেল’ নামে ডাকা হয় তাকে। একটাই বাঁচোয়া ডেল সিগারেট খেয়ে শ্বাস নেয় না, বাইরে ছেড়ে দেয়। এছাড়া চেইন স্মোকারদের মতো ধোঁয়ার রিং তৈরি করতে পারে’।

তাকে সিগারেট ছাড়ানোর জন্যে অনেক পশুপ্রেমীই চেষ্টা করেছে। কিন্তু সে চেষ্টায় জল ঢেলে দিয়েছে ‘ডেল’। তবে বহু চেষ্টার ফলে এখন অনেকটাই কম সিগারেট খায় বলে জানা গেছে।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes