jamdani

রূপচর্চায় তিন পাতার কামাল

রূপচর্চায় বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদানের ব্যবহার হয়ে আসছে বহু প্রাচীনকাল থেকেই। এই উপাদানগুলোর মধ্যে অন্যতম হল ত্বকচর্চায় পাতার ব্যবহার। নিম ও তুলসীর উপকারিতা সমন্ধে কমবেশি আমাদের সকলেরই জানা। তবে আমরা অনেকেই জানি না, এই দুটি পাতা ছাড়াও আমাদের পরিচিত আরও অনেক পাতা আছে, যাদের রয়েছে অসাধারণ ওষধি গুণ। যেই গুণে ত্বক ও চুলর সব সমস্যার সমাধান হয় সহজেই।

  • পানপাতা

মুখের স্বাদ বাড়ানো বা খাবার হজম করার পাশাপাশি ত্বক ও চুলের নানা সমস্যা সমাধানে পানপাতার এক বিশেষ গুরুত্ব রয়েছে। ত্বকে ব্রণ থেকে অ্যালার্জির মত সমস্যার সমাধানে এই পাতা খুবই উপকারী। সেক্ষেত্রে এই ধরণের যে কোনও সমস্যা দূর করতে ৮-১০ টা পানপাতা জলে ফুটিয়ে, সেই জল দিয়ে মুখ পরিস্কার করলে এই সকল সমস্যা থেকে রেহাই মিলবে খুব তাড়াতাড়ি। এছাড়া পানপাতা হলুদের সঙ্গে মিশিয়ে বেটে মুখে লাগালে ব্রণ দূর হয়। পাশাপাশি চুলের সমস্যার সমাধানে নারকেল তেলের সঙ্গে পানপাতা পেস্ট মিশিয়ে ব্যবহার করতে পারেন। সপ্তাহে চারবার এই মিশ্রণটি ব্যবহার করলে চুলের সমস্যা থেকে মিলবে মুক্তি।

  • পেয়ারাপাতা

বহু প্রাচীনকাল থেকেই বিভিন্ন অসুখের চিকিৎসায় পেয়ারাপাতার ব্যবহার হয়ে আসছে। এই পাতায় আছে অ্যান্টিব্যাকটেরিয়াল ,অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান। তাই ৩ টেবিল চামচ পেয়ারাপাতার সঙ্গে, ১/২ চামচ তুলসীপাতা, ১/২ চামচ গোলাপজল, সামান্য হলুদ ও ১ চামচ দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। পরিষ্কার ত্বকে প্যাকটি ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। এর ফলে ত্বক হবে উজ্জ্বল এবং টান টান। পাশাপাশি এই পাতার ব্যবহারে ত্বকের বার্ধক্য রোধ হয়। এছাড়া ব্রণ কমাতে পেয়ারাপাতার জুরি মেলা ভার।

  • আমপাতা

আমপাতা ভিটামিন এ, সি এবং বিটা ক্যারোটিনে ভরপুর। বিটা ক্যারোটিন সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে। পাশাপাশি ভিটামিন এ ত্বকে অতিরিক্ত তেলের উৎপাদন কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ব্রণ প্রতিরোধ করে। তাই ১ চা চামচ মধুর সঙ্গে একটা আমপাতা বেটে তার সঙ্গে ৩ টেবল চামচ দুধ মিশেয়ে সপ্তাহে তিন দিন লাগান। কিছু দিনের মধ্যেই মিলবে সুরাহা।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes