jamdani

ত্বকের যত্ন নিনঃ দরকার ডিটক্স

মসৃণ- সুন্দর ত্বক চান না এমন মনে হয় কেউ নেই! আর তাই ব্যস্ত সময় থেকে মুহুর্ত বের করে প্রয়োজন ত্বকের যত্ন। কিন্তু এর জন্য শুধু ওপরে ওপরে যত্ন করলেই হবে না। চাই ভেতর থেকে রক্ষণাবেক্ষণ। কারণ ত্বক তো আমাদের শরীরের একটা বর্মের মতো কাজ করে। তাই ত্বককেই সমস্ত ধোঁয়া-ধুলো-দূষণ-ক্ষত সবটাই সহ্য করতে হয়। আর স্কিনের ভিতর থেকে যত্নের জন্য নিয়মিত স্কিন ডিটক্স করতে হবে।

ঘাবড়াবেন না! আপনি ঘরে বসে সহজেই স্কিন ডিটক্স করতে পারবেন। আমাদের শরীরকে যে ভাবে আমরা ডিটক্স করি, ঠিক সে ভাবেই স্কিনকেও ডিটক্স করা দরকার। এতে ত্বকে থাকা সমস্ত দূষিত পদার্থ বেরিয়ে যায়। আর এতে ত্বক থাকে সতেজ, সুন্দর আর জেল্লাদার। তার জন্য প্রচুর পরিমাণে জল খেতে হবে, আর ডায়েটে রাখতে হবে শাক-সবজিরও। এর সঙ্গে খেতে হবে ফলও। তা ছাড়া নানা রকম স্মুদিও খেতে পারেন।

আর সঙ্গে যেটা চাই, সেটা হল নিয়মিত শরীরচর্চা। কারণ ওটা আপনাকে রাখবে ফিট আর ফাইন। তার সঙ্গে সঙ্গে স্কিনকেও ভাল রাখবে। এগুলো ছাড়াও স্কিনের কিছু ডিটক্স মাস্কের হদিস রইল আপনাদের জন্য। যেগুলো করাও সহজ আর উপকরণও পেয়ে যাবেন হাতের সামনে। খুব সহজ, ঝক্কি ঝামেলার কিছু নেই।

চকলেট ও কফির ডিটক্স মাস্ক – ১ চা-চামচ কফি গুঁড়োর সঙ্গে ১ চা-চামচ কোকো পাউডার নিন। তার মধ্যে দই দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এরপর মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট রেখে তুলে ফেলুন। স্কিনের পরিবর্তন লক্ষ্য করতে পারবেন খুব দ্রুত।

গ্রেপ ডিটক্স মাস্ক – ৪/৫টা আঙুর নিয়ে রস বার করে নিন। এ বার তার মধ্যে অল্প ময়দা যোগ করে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এর পর মুখে মেখে কিছুক্ষণ রাখার পরে ধুয়ে ফেলুন। এটা স্কিনকে ডিটক্স করার জন্য দারুণ একটা মাস্ক। আর যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের জন্যও তো খুবই ভাল!

টমেটো ও মধুর ডিটক্স মাস্ক – যাঁরা নিয়মিত ব্রণ, ব্ল্যাকহেডস ও স্কিনের অন্যান্য সমস্যায় ভোগেন, তাঁদের জন্য এই ডিটক্স মাস্কটা দারুণ। ২ চা-চামচ টম্যাটোর রসের সঙ্গে ১ চা-চামচ মধু মিশিয়ে নিন। এ বার মুখে লাগিয়ে ২৫ মিনিট মতো অপেক্ষা করুন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা আপনার স্কিনকে আরাম দেওয়ার পাশাপাশি আপনার স্কিনের সমস্যা দূর করবে।

স্ট্রবেরি ডিটক্স মাস্ক – স্ট্রবেরি মাস্ক আপনার স্কিনকে পরিষ্কার করার সঙ্গে সঙ্গে আপনার ক্লান্ত মুখকে নিমেষে সুন্দর করে তোলার জন্যে ভীষণ উপকারী। এর জন্য কয়েকটা স্ট্রবেরি নিয়ে চটকে মেখে নিন। এ বার ১ চা-চামচ দই, ১ চা-চামচ মধু আর ২ চা-চামচ লেবুর রস মিশিয়ে নিন। এ বার মুখে ওই পেস্ট লাগিয়ে রাখুন। তার কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

খুব শক্ত কিছু বললাম কি? অতএব ত্বকের যত্ন নিন।

 

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes