jamdani

সরস্বতী পুজোর সাজগোজ

সরস্বতী পুজো মানেই বাড়তি উৎসাহ। প্যান্ডেল সাজানো থেকে ঠাকুর আনা, ফুল-ফল কেনা থেকে পুজোর অন্য খুঁটিনাটি সরঞ্জাম জোগাড় করা। কোনও কিছুতেই উৎসাহের খামতি নেই। শহর জুড়ে প্রতি বছরই এই ছবি ঘুরে ফিরে ধরা পড়ে।

অন্যদিকে সরস্বতী পুজোটা বরাবরই মেয়েদের কাছে গুরুত্বপূর্ণ। কারণ অনেক আগে থেকেই কী শাড়ি পরব, কী রকম সাজব- সে নিয়ে বন্ধুদের সঙ্গে প্ল্যান শুরু হয়ে যায়। ছোট থেকেই দেখে আসছি, সরস্বতী পুজো মানে হলুদ শাড়ি মাস্ট। এমনকি কচিকাঁচারাও এই দিনে লাল পাড় হলুদ ছোট ছোট শাড়ি পরে সাজুগুজু করে টলমল পায়ে হেঁটে বাবা-মা অথবা দাদা-দিদিদের সঙ্গে ঘুরে বেড়ায়। ফলে বুঝতেই পারছেন, সরস্বতী পুজোর সকলের কাছে সমান ভাবে স্পেশ্যাল! তবে যুগ পাল্টে গেছে, তার সঙ্গে তাল মিলিয়ে ফ্যাশনের কনসেপ্টও বদলাচ্ছে। আর এখন সরস্বতী পুজোয় অনেকেই এক্সপেরিমেন্ট করছেন। চট করে দেখে নিন, সরস্বতী পুজোয় কী পরতে পারেন –
সরস্বতী পুজো মানেই হলুদ শাড়ি। স্পষ্ট ভাবে বলতে গেলে বাসন্তীরঙা শাড়ি। লাল পাড় বা সবুজ পেড়ে হলুদ শাড়ি বাঙালি মেয়েদের কাছে আলাদা জায়গা করে রেখেছে। যুগ বদলালেও অনেকের কাছে হলুদ শাড়ি ছাড়া সরস্বতী পুজো ভাবাই যায় না। আসলে সরস্বতী পুজোতেই থাকে বসন্তের আগমন বার্তা, তাই হলুদ শাড়ি চাই অবশ্যই।

শাড়ি

সকালের দিকে ভারি কিছু পরতে না চাইলে হলুদ সুতি, খাদি, লিনেন পরতে পারেন, সঙ্গে মিলিয়ে পছন্দসই ব্লাউজ। তবে হলুদ যাঁদের একঘেয়ে লাগে, তাঁরা বেছে নিতে পারেন সাদা শাড়ি। কারণ সাদা শাড়ির একটা আলাদাই সৌন্দর্য আছে। সে চওড়া বা সরু লাল পাড়ের হোক বা ব্রাইট লেমন ইয়েলো পাড়ের হোক! আর হলুদ বা সাদা যদি ভালো না লাগে, বেছে নিতে পারেন সবুজের যে কোনও শেড, কমলা অথবা ম্যাজেন্টা রঙের শাড়িও।

লেহঙ্গা-ডিজাইনার কুর্তি
অনেকেই শাড়ি পছন্দ করেন না বা পরতে পারেন না। তাঁরা এই দিন উজ্জ্বল হলুদ অথবা উজ্জ্বল কোনও রঙের লেহঙ্গা বেছে নিতে পারেন। এর সঙ্গে মানানসই ক্রপ টপের সঙ্গে পরুন লেহঙ্গা বা জমকালো একটা ঘেরওয়ালা স্কার্ট। আর এক দিকে করে নিয়ে নিন দোপাট্টা। এটি আপনাকে একটা স্টাইলিশ লুক এনে দেবে।

ডিজাইনার কুর্তি বা গাউন
এখন বেশ চল হয়েছে এথনিক মিড লেংথ পোশাকের। সুন্দর উজ্জ্বল রঙের এ-লাইন কুর্তির সঙ্গে মিলিয়ে পরতে পারেন স্লিম-ফিট এথনিক প্যান্টস। অথবা হাঁটুর অল্প নিচে পর্যন্ত ঝুলওয়ালা আনারকলি বা কলিদার কুর্তির সঙ্গে পরতে পারেন পালাজোও। অথবা একটা ঘেরওয়ালা গাউন পরে নিয়ে তার সঙ্গে এক দিকে পিন আপ করে একটা দোপাট্টা নিতে পারেন।

প্যান্ট-শাড়ি
যাঁরা শাড়ি পরতে ভালবাসেন, অথচ সামলানোর ভয়ে কয়েক পা পিছিয়ে যান, তাঁদের জন্য এই শাড়ি কিন্তু পারফেক্ট আপনার জন্য।যে কোনো শাড়িকে প্যান্ট স্টাইলে পরা যায়। তবে সেটা না করে কিনে ফেলতে পারেন প্যান্ট-শাড়ি। আজকাল পাওয়া যাচ্ছে এই ধরনের প্যান্ট স্টাইলের সেট শাড়ি। অল্প ফ্লেয়ারড দেওয়া বা ধুতি প্যান্টের সঙ্গেই সেট করা শাড়ির আঁচল রয়েছে এর সঙ্গে। মানানসই একটা ক্রপ টপ বা ওই প্যান্ট-শাড়ির সঙ্গে দেওয়া টপ পরে নিতে পারলেই আপনি অনন্যা।

পোশাক- কেয়া শেঠ এক্সক্লুসিভ 

https://keyasethexclusive.com/ 

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes