jamdani

রেসিপি :- ঝাল হাঁস পিঠের স্যুপ ।। রক্তিমা কুণ্ডু

আমরা রাইস বল স্যুপ খেতে পারি,  তাহলে আমাদের ঝাল পিঠা কী দোষ করল? এই ভেবেই বানালাম। এই রেসিপিটি একান্তই আমার নিজস্ব চিন্তাভাবনার ফল। আপনাদের জন্য নিচে রইল প্রস্তুত প্রণালী।
উপকরণ :-
মাটন কিমার জন্য:-
————————–
১০০ গ্রাম মাটন কিমা
১ বড় পেঁয়াজ (কিমা কুচি)
১ চা চামচ আদা-রসুন বাটা
১ টি ছোট টমেটো কুচি
২ টি লঙ্কা কুচি
২ টেবিল চামচ তেল
স্বাদমত নুন
১/২ কাপ মাটন স্টক
পিঠের জন্য :-
——————-
১ কাপ চালের গুঁড়ো
২ কাপ ময়দা (পুরোটা লাগবেনা)
১ কাপ গরম জল
স্বাদমত নুন
পরিমাণমতো গরম জল (পিঠে ভাপানোর জন্য)
১ টেবিল চামচ তেল
৪ টি লবঙ্গ
স্যুপের জন্য :-
——————-
১ টি মাঝারী গাজর (কিমা কুচি)
১ কাপ বাঁধাকপি (কিমা কুচি)
২ টি লঙ্কা কুচি
৬ কোয়া রসুন (কিমা কুচি)
২” লম্বা আদা (কিমা কুচি)
২ টেবিল চামচ সোয়া সস
১ টেবিল চামচ চিলি সস
১ টেবিল চামচ ভিনিগার
স্বাদমত নুন
২ টেবিল চামচ গোলমরিচের গুঁড়ো
১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার
প্রয়োজনমত গরম জল
১ কাপ মাটন স্টক
১ টেবিল চামচ তেল
ধাপ :-
১. কিমা করার জন্য, কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, লংকা কুচি, টমেটো কুচি, নুন দিয়ে ভালোভাবে নাড়িয়ে কিমা দিয়ে রান্না করলাম যতক্ষন না পর্যন্ত তেল ছাড়ে। মাঝে কিমা সেদ্ধ হওয়ার জন্য অল্প মাটন স্টক দিয়েছিলাম।
২. এবারে একটি কড়াইতে জল গরম করে চালের গুঁড়ো ও নুন দিয়ে ভালোভাবে মাখিয়ে ১০মিনিট ঢেকে রাখলাম। তারপর একটু ঠান্ডা হতে ওতে অল্প অল্প করে ময়দা মিশিয়ে মন্ড বানিয়ে ছোট বড় লেচি কেটে নিলাম।
৩. একটি বড় লেচি নিয়ে হাত দিয়ে চেপে চেপে বড় গোল করে নিয়ে তাতে কিমা ভরে অর্ধচন্দ্রাকার করে ধারগুলো মুড়ে দিলাম পিঠের মত করে। এবারে একে গোল করে ভাঁজ করে ধারদুটো একসাথে চেপে আটকে দিলাম।
৪. এবারে একটি ছোট লেচি নিয়ে তাকেও গোল করে নিয়ে তাতে পুর ঢুকিয়ে গোল করে ভাঁজ করে হাঁসের মাথার আকার দিলাম। এরপর হাঁসের মাথার পিঠেটা শরীরের আকারের পিঠের ওপর বসিয়ে হাত দিয়ে মাথাটা শরীরের সাথে একটু চেপে দিলাম। কয়েকটি পিঠে হাঁসের ডিমের আকারেও গড়ে নিয়েছিলাম।
৫. এবারে কড়াইতে অনেকটা জল গরম করে তার ওপর ফুটো করা বাসন রেখে তাতে তেল ব্রাশ করে পিঠেগুলো বসিয়ে ঢাকা দিয়ে ভাপে হতে দিলাম। ভাপে সেদ্ধ হয়ে গেলে পিঠেগুলো একটি কড়াইতে অল্প তেলে সেঁকে নিলাম। এরপর লবঙ্গ গুঁজে হাঁসের চোখ বানিয়ে নিলাম।
৬. প্রথমে একটি বাটিতে জল ও কর্নফ্লাওয়ার ভালো করে মিশিয়ে মিশ্রণ বানিয়ে নিলাম।
৭. কড়াইতে তেল গরম করে একে একে রসুন, আদা, সব সব্জি, নুন ও সস দিয়ে নেড়েচেড়ে মাটন স্টক দিয়ে ফুটিয়ে গরম জল দিয়ে দিলাম। জল ফুটে বলক এসে গেলে কিমার পুর দেওয়া পিঠেগুলি স্যুপের ভেতরে ছেড়ে একটুক্ষন ফুটতে দিলাম। ফুটে উঠলে গোলমরিচের গুঁড়ো, ভিনিগার ও কর্নফ্লাওয়ার গোলা জল দিয়ে ভালো করে নেড়ে গরমাগরম স্যুপ পরিবেশন করলাম। স্প্রিং ওনিয়ন থাকলে ওপর থেকে ছড়িয়ে দিলে আরও ভালো লাগবে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes