jamdani

রেসিপি।। ইলিশ পোলাও।। সুস্মিতা মিত্র

ইলিশ মাছের নাম শুনলেই সরষে ইলিশ, ইলিশ পোলাও, ইলিশ ভাজা এই মজাদার খাবারের নামগুলো আসে। আর নামের সঙ্গে সঙ্গে অজান্তেই জিভে জল এসে যায়। আপামর বাঙালির প্রিয় মাছ ইলিশ। বাংলার ঘরে ঘরেই হয় ইলিশের রকমারি রান্না। আজকের রেসিপিতে রইল ‘ইলিশ পোলাও। অদ্বিতীয়া’র সঙ্গে রেসিপি শেয়ার করলেন সুস্মিতা মিত্র। 
উপকরণ
বাসমতি চাল ৪ কাপ, ইলিশের টুকরো ৬ টি, টকদই আধ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা ৬ টি, সরষের তেল ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, বেরেস্তা ১ কাপ, নুন চিনি স্বাদ মতো, গোটা গরম মশলা (দারচিনি,ছোট এলাচ, লবঙ্গ), দুধ ১ কাপ, ১ চিমটে জাফরান, কাজুবাদাম, কিশমিশ।
প্রণালী 
রান্নার ১ঘন্টা আগে চাল ভিজিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে একে একে আদা বাটা, টকদই, নুন, চিনি দিয়ে কষুন। এরপর ইলিশ মাছের টুকরোগুলো ওর মধ্যে দিয়ে অল্প আঁচে ৫ মিনিট ঢেকে রান্না করুন। এবার ঝোল কড়াইতে রেখে তা থেকে মাছের টুকরোগুলো আলাদা করে একটি পাত্রে রেখে দিন। এরপর ঝোলের কড়াইতে ভিজিয়ে জল ঝরানো চাল ও গোটা গরম মশলা দিয়ে অল্প আঁচে ভাজুন। পরিমাণ মতো গরম জল ও চেরা কাঁচা লঙ্কা দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করুন। জল শুকিয়ে ঝরঝরে হলে দুধে ভেজানো জাফরান, ঘি, বেরেস্তা, কাজুবাদাম কিশমিশ দিয়ে মিশিয়ে নিন। ওপরে মাছগুলো সাজিয়ে গ্যাস বন্ধ করে ঢেকে রাখুন পরিবেশনের আগে পর্যন্ত। রায়তার সাথে ভালো লাগবে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes