jamdani

বাঙালি ঘরানায় পাঞ্জাবী রান্না (দ্বিতীয় পর্ব)

পাঞ্জাবী রান্না থাকল দুটি পর্বে বাঙালি ঘরানায়, মাক্কি দি রোটি আর সরষো দা শাগ। যার দ্বিতীয় পর্বে থাকছে সরষো দা শাগ। তাহলে আর দেরি কেন? জেনে নিন রেসিপিটি।

সরষো দা শাগঃ

উপকরণঃ

সরষে শক – ৪ কাপ,পালং শাক – ২ কাপ, টার্নিপ – একটি কুচোনো, পেঁয়াজ কুচি – ১ কাপ, টমেটো কুচি – ১ কাপ, রসুনবাটা – ১/২ টেবিল চামচ, আদাবাটা – ১/২ কাপ, কাঁচালঙ্কা কুচি – ১ চা চামচ, সিল্যান্ট্রো কুচি – ১/২ কাপ, কর্নমিল – ২ টেবিল চামচ, মাখন বা ঘি – ২ টেবিল চামচ, গোটা জিরে – ১ চা-চামচ, গোটা সরষে – ১ চা চামচ, হিংগুঁড়ো – সিকি চা চামচ, হলুদ গুঁড়ো – ১/২ চা-চামচ, নুন স্বাদমতো।

প্রণালীঃ

সরষে শাক ও পালং শাক ভালো করে ধুয়ে নিন। টার্নিপ কুচি, সরষে শাক ও পালং শাক সামান্য সেদ্ধ করে নিয়ে মিক্সিতে বা হ্যান্ড ব্লেন্ডারে পেস্ট করে নিন। এবার একটি প্যানে ২ টেবিল চামচ বাটার বা ঘি গরম করুন। গোটা জিরে ও গোটা সরষে ফোড়ন দিয়ে হিং গুঁড়ো দিন। এবার কুচোনো পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভাজুন। আদাবাটা, রসুনবাটা ও কাঁচালঙ্কা কুচি দিন। দুমিনিট নেড়ে কুচোনো টমেটো দিয়ে আরও মিনিট পাঁচেক রান্না করুন। এবার এর মধ্যে সরষে পালং, টার্নিপ মিশ্রণটি দিয়ে ভালো করে মশলার সঙ্গে মিশিয়ে নিন। ১ কাপ জল দিন। কর্নমিল দিন এবং ক্রমাগত নেড়ে ঘন করুন। ৫ মিনিট ফুটতে দিন। এবার হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনে গুড়োঁ এবং নুন দিন। সবকিছু ভালভাবে মিশিয়ে আরও ৮ মিনিট রান্না করুন। ঘি বা মাখন ছড়িয়ে গরম গরম মাক্কি দি রোটির সঙ্গে পরিবেশন করুন।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes