jamdani

সহজে কমান গলা আর ঘাড়ের মেদ

আয়নার সামনে দাঁড়িয়ে বেশ কয়েকদিন ধরে লক্ষ্য করছেন ব্যাপারটা, আর ভাবছেন কী বাজে লাগছে মুখটা। অতিরিক্ত কী একটা ঝুলছে। আজ্ঞে হ্যাঁ, গলায় জমে থাকা মেদের কথাই বলছি। আপনি ধরুন অনেক ব্যায়াম করলেন, আপনার পেটের চর্বি কমে গিয়ে আপনি হয়ে উঠলেন স্লিম অ্যান্ড ট্রিম। কিন্তু পুরাে সৌন্দর্যটাই তাে মাটি করে দেবে গলায়, ঘাড়ে জমে থাকা মেদ। আর সামনেই পুজো, ওই মেদ কমানাের জন্য চাই কিছু বিশেষ যত্ন। অদ্বিতীয়ার পুজোর ঝুলি থেকে রইল এমনই কিছু এক্সারসাইজের হদিশ।

কমান গলার মেদ 

সেলফ নেক ট্র্যাকশন

গলার মেদ কমাতে হলে কিছু ব্যায়াম করতে হবে, যার মধ্যে এটি অন্যতম। ম্যাট্রেসের ওপর শুয়ে পড়ুন পায়ের উপর ভর দিয়ে, আর পা রাখুন ৬০ ডিগ্রি কোণ করে। একটি হাত রাখুন বুকের উপর আর আরেকটি হাত দিয়ে আপনার ঘাড়ের কাছে নিয়ে গিয়ে সাপাের্ট দিন। এবার ঘাড়ের কাছের হাত দিয়ে যতটা সম্ভব প্রেসার দিয়ে গলা তােলার চেষ্টা করুন, যাতে গলার উপর চাপ আসে। দশ পর্যন্ত গুনুন আর তারপর শুয়ে পড়ুন। এভাবে ১৫ বার । করুন, ৫ সেকেন্ড বিরতি নিয়ে। এতে শুধু যে গলার মেদ কমবে তা-ই নয়, পিঠ আর মাসলের ব্যথাও কমাবে।

নেক স্ট্রেচ 

গলায় মেদ কিন্তু সামনে আর পিছনে দুদিকেই জমে। তাই দুদিক থেকে মেদ কমাতে এই ব্যায়াম করুন। সােজা হয়ে দাঁড়ান আর হাত দুটো দুদিকে পাশে রাখুন সােজা করে। এবার আপনার গলা সামনের দিকে আস্তে আস্তে নামান, কাধ সােজা রাখবেন। এভাবে ১০ গুনুন আর গলা যতটা পারবেন পিছনের দিকে নিয়ে যান। এই অবস্থায় আবার ১০ গুনুন। উপকার পাবেন অবশ্যই।

রােটেশন

ডবল চিন কমানাের জন্য এটি অব্যর্থ। পাশাপাশি যদি ঘাড়ে ব্যথা থাকে, তাও কমে যাবে রক্ত সঞ্চালনের মাধ্যমে। একটি চেয়ারে বসুন পিঠ সােজা করে। এবার ক্লক ওয়াইজ গলা ঘােরাতে থাকুন, কাঁধ ঘােরাবেন না। গুনতে থাকুন ২০ পর্যন্ত। এবার অ্যান্টি-ক্লক ওয়াইজ ঘােরান আর ২০ পর্যন্ত গুনুন। রােজ করুন এই ব্যায়ামটি। কয়েক সপ্তাহেই ফল পাবেন হাতেনাতে।

চিন স্ন্যাপ 

এই ব্যায়াম আপনি যখন খুশি করতে পারেন। চাইলে দিনে যতবার খুশি। পিঠ সােজা করে বসুন। এবার আপনার ডান হাতের তালুর পিছন দিক দিয়ে ডবল চিলে আস্তে আস্তে মারুন। ধীরে ধীরে মাত্রা বাড়াতে থাকুন, যতটা সহ্য করতে পারবেন ততটাই। এভাবে ১০ বার পর্যন্ত করতে পারেন। ব্যায়ামটি।

লিপ পুল 

গলার পেশি মজবুত কবতে আর অতিরিক্ত মেদ সহজেই কমিয়ে আনতে এই ব্যায়াম করুন। সােজা দাঁড়িয়ে সামনের দিকে তাকান। এবার মাথা সামান্য তুলুন আর ফু ফুঁ করতে থাকুন। এটি আপনার চোয়াল আর গলায় দুদিকেই চাপ দেবে। ১০ সেকেন্ড ফুঁ দেওয়ার পজিশনে মুখ রাখুন। আবার ফু দিতে শুরু করুন। এভাবে রােজ ২০ বার করে করলে সহজেই কমে আসবে গলার মেদ।

ওপেন অ্যান্ড ক্লোজ দ্য মাউথ 

আমরা সারা দিনে অনেকবার মুখ খুলি আর বন্ধ করি। কিন্তু ঠিক পদ্ধতিতে সেটা করলে গলার মেদ অনেকটাই কমিয়ে আনা যায়। প্রথমে মাথা সােজা রেখে দাঁড়ান। এবার ঘাড় সােজা রেখে যতটা সম্ভব পিছনের দিকে গলা নিয়ে যান। তারপর বড়াে হাঁ করুন, আবার মুখ বন্ধ করুন। খুব আস্তে আস্তে করতে থাকুন। ১০ থেকে ১৫ বার। দিনে ৩ থেকে ৪ বার করলে গলার অতিরিক্ত মেদ কমে যাবে।

নেক গ্লাইডস 

সামনে, পেছনে দু’পাশে ঘাড় বেঁকিয়ে এই ব্যায়াম করতে হয়। এতে খুব ভালাে এক্সারসাইজ হয়। সােজা হয়ে দাঁড়িয়ে ঘাড় যতটা সম্ভব শক্ত করে রাখুন। গলা বাঁ দিকে ঘােরান আর ৫ সেকেন্ড রাখুন। ঠিক এভাবেই ডান দিকে ঘােরান আর ৫ সেকেন্ড রাখুন। এভাবে ১০ বার করুন। এবার সামনের দিকে গলা যতটা সম্ভব ঘাড় সােজা রেখে নিয়ে যান আর ৫ সেকেন্ড রাখুন।

কমিয়ে ফেলুন ঘাড়ের মেদ 

ব্যাক এক্সটেনশন এক্সারসাইজ 

ম্যাট্রেসের ওপর শুয়ে মুখ নীচের দিকে রেখে হাত সাইডে কোমরের পাশে রাখুন। আপনার মাথা ও বুক উঁচু করার চেষ্টা করুন এবার। খুব প্রেসার নিয়ে করবেন না। এভাবে ১০-১৫ সেকেন্ড থাকুন। তারপর মাথা ও কাঁধ নামিয়ে ফেলুন। দিনে ২০-২৫ বার করে করুন এই ব্যায়াম।

লেগ অ্যান্ড আর্ম এক্সারসাইজ 

পেটের উপর শুয়ে মাথা উঁচু করুন। এক হাত মেঝে থেকে উপরে রাখতে হবে। সঙ্গে বিপরীত পাশের পা উপরে তুলুন। এভাবে ৫-৬ সেকেন্ড থাকুন। তারপর নামিয়ে ফেলুন। এভাবে ১০-১৫ বার করুন।

ব্রিজ এক্সারসাইজ 

পিঠের উপর শুয়ে থাকুন। হাঁটু ৯০ ডিগ্রি কোণে বাঁকিয়ে ধরুন এমনভাবে যাতে পায়ের পাতা নীচে মেঝেতে লেগে থাকে। নিতম্ব উঁচু করে ধরুন যাতে পিঠ সােজা লাইনে থাকে। এই অবস্থায় ১০-১৫ সেকেন্ড থাকুন এবং ধীরে ধীরে আবার শরীর মেঝেতে রাখুন। এভাবে ২০-৩০ বার করুন।

ক্যাট অ্যান্ড ক্যামেল এক্সারসাইজ 

হাত ও হাঁটুর উপর ভর দিয়ে বসুন। নিঃশ্বাস নেওয়ার সময় পিঠ উটের মতাে বাঁকিয়ে নিন ও মাথা উঁচু করে ধরুন। এভাবে ৫ সেকেন্ড থাকুন। নিঃশ্বাস ছাড়ার সময় পিঠ U এর মতাে আকৃতি অর্থাৎ বিড়ালের পিঠটান দেওয়ার মতাে করে মাথা ও বুক নীচে নামান। এভাবে পাঁচ সেকেন্ড থাকুন। দিনে ১০-১৫ বার এই এক্সারসাইজ করুন।।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes