jamdani

সময়ের আগেই কি ত্বকে বয়সের ছাপ? কীভাবে বুঝবেন

রোজকার কাজের চাপ, চিন্তা তো রয়েছে। তার সঙ্গেই পাল্লা দিয়ে বেড়ে চলা দূষণ ও রোদ। অত্যাধিক দুশ্চিন্তা, কাজের চাপ এবং সান ড্যামেজের কারণেও কিন্তু অনেক সময় ত্বকে বয়সের ছাপ পড়তে থাকে। বয়সের ছাপ পড়ে যাওয়া মানেই স্কিন ধীরে ধীরে তার ইলাস্টিসিটি হারায়। আর ত্বকে বলিরেখা প্রকট হয়। বয়সের সঙ্গে সঙ্গে ত্বকে বয়সের ছাপ পড়বে, সেটাই তো স্বাভাবিক। কিন্তু কম বয়সেই যদি স্কিনের তারুণ্য চলে যেতে থাকে, মন খারাপ তো হবেই। অনেক সময় ৩০-এর কোঠাতেই বয়সের ছাপ পড়ে মুখে। আবার অনেক সময় দেখা যায়, ২৮-২৯ বছর বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে। কিন্তু কেন?

কী কারণে ত্বকে বয়সের ছাপ পড়ে-

আমাদের লাইফস্টাইল

অত্যন্ত কাজের চাপ

দুশ্চিন্তা

ডায়েট

রোদ এবং দূষণ

আর তাই সময় থাকতে থাকতেই আমাদের সতর্ক হতে হবে। কিন্তু আপনি কীভাবে বুঝবেন আপনার ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে?

ত্বকে বয়সের ছাপ পড়ার লক্ষণ

  • আপনার মুখের স্বাভাবিক উজ্জ্বল ভাব কি নষ্ট হয়ে গিয়েছে? মুখও বিবর্ণ দেখাচ্ছে, সঙ্গে শুষ্ক হয়ে থাকছে। এই সময়ে আপনার স্কিনের যত্নের প্রতি আরও সতর্ক হতে হবে। আপনার ত্বকের প্রয়োজন নিয়মিত এক্সফোলিয়েশন। এক্সফোলিয়েশনের সাহায্যে মুখের মৃত কোষ ঝেরে ফেলবেন । এতে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য বজায় থাকবে। ত্বক দেখতেও সুন্দর লাগবে।
  • মুখে বয়সের ছাপ পড়ার প্রধান লক্ষণ হল বলিরেখা ও ফাইন লাইন। ঠোঁটের চারপাশ, চোখের কোলের দিকে নজর করুন। সেখানে কি আপনি সরু রেখা দেখতে পাচ্ছেন? যদি দেখতে পান, তবে আজ থেকেই আপনার অ্যান্টি-এজিং স্কিনকেয়ার শুরু করুন। ঘুমোতে যাওয়ার আগে আই ক্রিম এবং নাইটক্রিম অবশ্যই ব্যবহার করবেন।
  • বয়স বাড়তে থাকলে ত্বকেও তার প্রভাব পড়বেই। কিন্তু সময়ের আগেই যদি ত্বকে আর্দ্রতার মাত্রা কম হতে থাকে তবে আপনাকে সতর্ক হতে হবে। যদি হঠাৎ করেই ত্বক শুষ্ক লাগে এবং টান টান অনুভব হয় তবে আপনাকে বুঝতে হবে যে ত্বক প্রয়োজনীয় তেল তৈরি করতে পারছে না। এর জন্য এমন ক্লিনজার ব্যবহার করবেন, যা আপনার মুখের ত্বককে শুষ্ক করে না । আবার তৈলাক্তও করে না। মুখ ধোওয়ার পরে একটি আর্দ্রতা বজায় থাকে।
  • আপনার মুখে কি হঠাৎ করেই বাদামি বা কালো দাগ দেখা যাচ্ছে? সাবধান হন। বয়স বাড়লে ত্বকের পিগমেন্ট সেল বা মেলানোসাইট দ্রুতই জমা হতে শুরু করে। তাই ত্বকে রোদ লাগলে এই মেলানোসাইট জমে জমে কালো ছোপ তৈরি হয়। এই সব স্পটের অর্থ আপনার ত্বক রোদ থেকে সুরক্ষিত নয়। আপনার উপযুক্ত সানস্ক্রিন ব্যবহার করবেন। এসপিএফ-এর মাত্রা যেন ঠিক থাকে সেদিকে অবশ্যই লক্ষ্য রাখবেন।

 

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes