jamdani

পেঞ্চ অরণ্যের রাণীঃ ২০০৫-২০২২

২০০৫ সালে তাঁর জন্ম। প্রায় ১৭ বছরের জীবন। ২৯ সন্তানের মা। দেশে বাঘের সংখ্যা বাড়ানোর ক্ষেত্রে অবশ্যই তাঁর ভূমিকা ছিল। মধ্যপ্রদেশের পেঞ্চ অরণ্যে সম্প্রতি সম্পন্ন হল ১৬ বছর কয়েক মাস বয়সী এই বাঘিনীর শেষকৃত্য। নাম ছিল, ‘কলারওয়ালি’ বন দফতরের রেকর্ডে কলারওয়ালির নাম নথিভুক্ত ছিল টি ১৫ হিসেবে। গলায় রেডিও কলার থাকার জন্য পেঞ্চ অরণ্যে সাফারিতে আসা পর্যটকরাই ওর নাম দিয়েছিল কলারওয়ালি।

আরও পড়ুনঃ প্রয়াত নারায়ণ দেবনাথ  

কিন্তু এখানেই শেষ নয়, আসল কাহিনী এবার বলব। সংবাদসংস্থা সূত্রে খবর, পুরোদস্তুর হিন্দু রীতি, সংস্কার মেনে সৎকার হলো তাঁর। চিতায় ওঠার আগে ফুল মালা দিয়ে সাজানো ছিল তাঁর দেহ। কলারওয়ালির সৎকার ঘিরে আশপাশের গ্রামবাসীরা জড়ো হয়েছিলেন শেষ শ্রদ্ধা জানাতে। মাথা ঝুঁকিয়ে প্রণামও জুটল এই ‘হিন্দুবাঘিনী’র। কেন বলছি একথা? এই শেষকৃত্যের কথা টুইট করে বিজেপি’র তরফে দাবী, বৈদিক সংস্কৃতি ছাড়া এমন ঘটনা আর কোথাও ঘটা সম্ভব নয়’।

অতএব বুঝতেই পারছেন ‘কলারওয়ালি’ যে সে বাঘ ছিল না। ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী বার্ধক্যজনিত অসুস্থতাই তাঁর মৃত্যুর কারণ। তবে কিছুদিন আগে পর্যন্তও কোনও পর্যটককে হতাশ করেনি সে। প্রায়শই দেখা যেত কলারওয়ালিকে। সেই অধ্যায়ের শেষ হল।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes