jamdani

শীতের রোদ আর কমলার গন্ধ, ডায়াবেটিসের রোগীরাও কি চেখে দেখতে পারেন দু-এক কোয়া?

শীত আসতেই বাজার ছেয়ে গেছে কমলালেবুতে। আর এখন সারা বছরই মোটামুটি সব ফল পাওয়া গেলেও শীতের কমলার কিন্তু আলাদা একটা স্বাদ থাকে। সেই সঙ্গে দেখতেও সুন্দর। ব্রেকফাস্টে কিংবা দুপুরের খাবারের পর রোদে বসে কমলালেবু খাওয়ার স্বাদই আলাদা। ফিউশন প্রিয় বাঙালির রান্নাঘরে জায়গা করে নিয়েছে কমলালেবু।  যেখানে মাছের ঝোল থেকে শুরু করে কমলালেবুর মালপোয়া। শুধু তাই নয় কমলালেবু দিয়ে বরফিও বানিয়ে ফেলছে রন্ধন পটু বাঙালি।

নভেম্বর থেকে শুরু করে ফেব্রুয়ারির শেষ- দার্জিলিং, আসাম, সিকিম থেকে শুরু করে নাগপুর- মূলত এই চার জায়গা থেকেই আসে কমলালেবু। কমলালেবুর কিছুই  ফেলা যায় না। কমলার খোসা শুকনো গুঁড়ো করে রাখলে তা যেমন রূপচর্চার কাজে ব্যবহার করতে পারবেন তেমনই ব্যবহার করতে পারবেন কেকেও। এছাড়া গাজরের হালুয়া বানানোর সময় কমলার জেস্ট মিশিয়ে দিতে পারেন তাহলেও স্বাদ হবে খোলতাই।

কমলালেবুর উপকারিতাও অনেক। শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে কমলালেবু। শক্তিশালী ইমিউনিটি শরীরে যোগায় রোগ প্রতিরোধ ক্ষমতা। এছাড়াও কমলালেবুতে ক্যালোরি একেবারেই কম। ভিটামিন সি শরীরের জন্য কতটা প্রয়োজনীয় তা আমরা সকলেই জানি। কিন্তু কমলালেবু খেলে কি বাড়ে ডায়াবেটিসের আশঙ্কা?

ডায়াবেটিসের রোগীরাও কমলালেবু খেতে পারেন। যাঁদের ডায়াবেটিস রয়েছে তাঁদের সব সময় ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কমলালেবুর গ্লাইসেমিক ইনডেস্ক কম। কমলালেবুর মধ্যে থাকে প্রাকৃতিক সুগার। যা কিন্তু ডায়াবিটিসের রোগীদের জন্য ক্ষতিকর নয়।

টিপস- 

  • যাঁদের ডায়াবেটিস রয়েছে তাঁরা কিন্তু কখনই কমলালেবুর জুস খাবেন না। কারণ এর মধ্যে মেশানো হয় অতিরিক্ত পরিমাণ চিনি। যা শরীরের জন্য খারাপ। তবে কমলালেবু অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যে কারণে মরশুমি অসুখ থাকে দূরে। এছাড়াও কমলা লেবুর মধ্যে থাকে ফাইবারও প্রয়োজনীয় ভিটামিন।
  • যা আমাদের হার্ট ভাল রাখে। সেই সঙ্গে কোলেস্টেরল আর ব্লাড সুগারও থাকে নিয়ন্ত্রণে। যাঁদের হজমের সমস্যা রয়েছে তাঁরা যদি দুপুরের খাবারের পর একটা করে কমলালেবু খান তাঁদের কিন্তু হজমের সমস্যা কমবে। আমেরিকান ডায়াবেটিস সোসাইটির মতে, কমলালেবু বা মৌসম্বির মতো সাইট্রাস ফলগুলি ডায়াবেটিক রোগীদের জন্য অত্যন্ত উপকারী। ফাইবার, ভিটামিন সি এবং পটাশিয়াম সমৃদ্ধ কমলালেবু অবশ্যই থাকা উচিত ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকায়।
  • ডায়াবেটিসের সমস্যা থাকলে এক চামচ চিয়া সিডস আর ফ্লেক্স সিডস ৩০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। এবার একটা গ্লাসের হাফ গ্লাস ডাবের জল আর হাফ গ্লাস কমলালেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এবার তার মধ্যে চিয়া সিডস মিশিয়ে ফ্রিজে রাখুন ৩০ মিনিট। খাওয়ার আগে ভালো করে মিশিয়ে নিলেই হবে।

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes