jamdani

পেশাগত স্বাস্থ্য বজায় রাখুন আর মনকে রাখুন শান্ত

মেয়েরা এখন ঘরে বাইরে অনন্যা। সংসারের চার দেওয়ালে সীমাবদ্ধ না থেকে মহিলারা এখন বিভিন্ন পেশায়। তবে পেশাজনিত কারণ অনেক সময় শরীর ও মনের মধ্যে প্রভাব ফেলে। সঠিক সময়ে সঠিক ব্যবস্থা না নিলে শরীর ও মনের ক্ষতি হতে পারে।

জেনে নিন কী কী ধরণের সতর্কতা প্রয়োজন

  • যারা কলকারখানায় কাজ করেন তাঁদের ধুলো, তাপ, রাসায়নিক ইত্যাদির মধ্যে দিয়ে যেতে হয়। এইগুলিকে অকুপেশনাল হ্যাজার্ড বলা হয়। এক্ষেত্রে নিয়মিত লাং ফাংশন টেস্ট করানো উচিৎ।
  • যারা কম্পিউটারে কাজ করছেন তারা চোখের ব্যাপারে সতর্ক হবেন। একটানা কাজ করলে চোখে চাপ পড়বে। এক্ষেত্রে আই ড্রপ ব্যবহার করুন। এতে চোখের আর্দ্রতা বজায় থাকবে।
  • যারা পার্লার বা স্যাঁলোতে কাজ করছেন তাঁদের অবশ্যই পরিচ্ছন্নতা অবলম্বন করা উচিৎ। নিয়মিত লিকুইড অ্যান্টিসেপটিক দিয়ে হাত ধোবেন।
  • যেসব মহিলারা চিকিৎসা এবং সেবামূলক কাজে যুক্ত তাঁরা অবশ্যই মাস্ক, হ্যান্ডগ্লাভস এবং অ্যাপ্রন ব্যবহার করুন।
  • যারা সাংবাদিকতার সঙ্গে যুক্ত তাঁরা প্রয়োজনীয় এনার্জির জন্য ফলের রস রাখুন সঙ্গে। জলের বোতল সঙ্গে রাখতে ভুলবেন না। ব্যাগে এক্ষেত্রে সবসময় স্যানিটাইজার রাখুন। যত ব্যস্তই থাকুন না কেন, খাওয়ার আগে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করুন।
  • যারা একটানা বসে লেখালেখির কাজ করছেন, তাঁরা একটানা বসে কাজ করবেন না। ঘাড়ে, মাথায় এবং চোখে ব্যাথা হতে পারে। অনেক সময় পা ফুলে যায়, পা ঝুলিয়ে বসে থাকার ফলে। তাই একটু হেঁটে আসুন। ঘাড়ে ব্যথা হলে চেয়ারে বসেই কিছু ব্যায়াম করুন। পা সোজা করে আঙুলের ব্যায়াম করুন।

কর্মক্ষেত্রে মানসিক চাপ কাটানোর পদ্ধতি

পেশাগত স্বাস্থ্যের আরও একটি বিষয় হল মানসিক স্বাস্থ্য। কাজের প্রেসার এবং সারাদিনের ধকলের ফলে মানসিক চাপ মোকাবিলা আপনাকেই করতে হবে। যা করবেন-

  • নিজের ডেস্ক ছেড়ে একটু ফাঁকা জায়গায় দাঁড়ান কিছুক্ষণ।
  • ব্যাগে কিছু ড্রাই ফ্রুটস রাখুন। মনে রাখবেন কিছু কিছু খাবার ফিজিক্যাল হেলথ নয়, মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী।
  • অবসর পেলে একটু পছন্দের গান শুনুন।
  • আর অবশ্যই যে কোনও সমস্যাকেই মাথা ঠান্ডা করে সমাধান করার চেষ্টা করুন। মনে রাখবেন যে কোনও বাড়তি উত্তেজনা আপনার শরীরের ক্ষতি করে। তাই এই বিষয়গুলি খেয়াল রাখুন।

আরও পড়ুনঃ কর্মরতার ফিটনেস মন্ত্র  

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes