jamdani

Monsoon Special: সংক্রমণ এড়াতে ত্বককে দিন বিশেষ যত্ন

বর্ষার সময় ত্বক ও চুলে দেখা যায় একাধিক সমস্যা। স্যাঁতস্যাঁতে, আর্দ্র আবহাওয়ায় বাড়তে থাকে ফাঙ্গাস এবং ব্যাকটেরিয়ার প্রকোপ। যার দরুন সংক্রমণ ছড়ায় খুব সহজেই। এই সময় কীভাবে যত্ন নিলে স্কিন ভালো রাখা যাবে তারই হদিশ রইল অদ্বিতীয়ায়।

সর্বদা পরিষ্কার রাখুন ত্বক

  • এই সময় স্কিনে ব্যাকটেরিয়া বা ছত্রাক থেকে ইনফেকশন ছড়াতে পারে। তাই দিনে অন্তত ৩ বার ফেস ওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন।
  • স্নানের ক্ষেত্রে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান বা বডি ওয়াশ ব্যবহার করুন।

স্ক্রাবিং

ত্বকে জমে থাকা ময়ালা এবং ডেড স্কিন সেলস অবশ্যই পরিষ্কার করা জরুরি। এর জন্য সপ্তাহে অন্তত ২ দিন স্ক্রাব ব্যবহার করুন। এতে ত্বক উজ্জ্বল এবং মসৃণ হবে।

টোনিং এবং ময়েশ্চারাইজিং

ত্বককে হাইড্রেটেড রাখার পাশাপাশি ওপেন পোরসের ঝুঁকি কমাতে টোনার ব্যবহার করুন। এছাড়াও ক্ষতিকর ব্যকটেরিয়ার সংক্রমণ এড়িয়ে ত্বকের ময়েশ্চার ধরে রাখতে লেমন, অরেঞ্জ অথবা ভিটামিন সি যুক্ত ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

 

লাইট মেকআপ করুন

আর্দ্র আবহাওয়ায় ভারি মেকআপ করলে ত্বক হাঁপিয়ে উঠবে। এই থেকে স্কিনে র‍্যাশ, চুলকানি, অ্যাকনে বা জ্বালাভাব দেখা দিতে পারে।

সানস্ক্রিন ব্যবহার করুন

‘সূর্য উঠছে না বলে সানস্ক্রিন না মাখলেও চলবে’-এই ধারণা একেবারেই ভুল। সূর্য দেখা যাচ্ছে না ঠিকই, তবে অতিবেগুনী রশ্মির কু-প্রভাব কিন্তু অদৃশ্যভাবে হামলা করে চলেছে। তাই বৃষ্টির ঋতুতেও ত্বককে দিন সান প্রোটেকশন।

নজর দিন রাতের স্কিন কেয়ার

শোওয়ার আগে অবশ্যই মুখ ফেশ ওয়াশ দিয়ে ধোবেন। তার পর পছন্দসই নাইট ক্রিম বা জেল লাগাতে ভুলবেন না। এতে ত্বক ড্রাই হয়ে সংক্রমণের ঝুঁকি কমবে।

খাওয়াদাওয়া

শুধু এটা-ওটা মাখলেই ত্বক ভালো থাকবে না। প্রতিদিন খেতে হবে ২-৩ লিটার জল, টাটকা শাক-সবজি এবং মরশুমি ফলও। এতে পেট ভালো থাকার পাশাপাশি স্কিনও ভালো থাকবে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes