আপনার বিশেষ দিনটির জন্য বেছে নিন পছন্দের মাঙটিকা

jamdani

বিয়ের সাজগোজের অলঙ্কারের মধ্যে মাঙটিকা যথেষ্ট উল্লেখ রাখে। মাথার সামনে, কপালের একটু ওপরের দিকে আলো করে থাকে এই ছোট্ট অলঙ্কারটি। এটি যে শুধু আপনাকে সুন্দর করে সাজিয়ে তোলে তা কিন্তু নয়। এই অলঙ্কার ধারনের নেপথ্যে রয়েছে যথেষ্ট গুরুত্তপূর্ণ এক কারণ।


মাঙটিকা পরার রীতি বহু যুগ পুরনো। যোগিক মতে বিশ্বাস করা হয়, কপালের যেই স্থানে মাঙটিকা পরা হয়, সেখানে রয়েছে আজ্ঞা চক্র। এই চক্রটি হল তৃতীয় নয়ন। ষষ্ঠ চক্রের অন্যতম এই চক্রটি চিন্তা, ধারনা এবং কর্ম নিয়ন্ত্রণ করে। এই চক্র নারী ও পুরুষের শারীরিক ও আধ্যাত্মিক মিলনকে বোঝায়। তাই এমন মনে করা হয় যে, বিয়ের কনের অঙ্গসজ্জায় মাঙটিকা পরা বাধ্যতামুলক।

মাঙটিকা পরার কারণ এক হলেও পার্থক্য রয়েছে তার আকারে। ভারতের বিভিন্ন প্রান্ত একে অপরের থেকে আলাদা মাঙটিকা ব্যবহার করে। যেমন ধরুন রাজস্থানের মাঙটিকা। এটি একটু উঁচু ধরনের ঘণ্টার মতো দেখতে হয়। একে বলে, বোরলা। এটি আপনাকে রাজকীয় লুক দেবে। আবার অন্যদিকে আছে মুসলিম মাঙটিকা। এর নাম পাশা। সাধারনত, মাঙটিকা মাথার মাঝখানে পরা হয়। তবে পাশা পরা হয় মাথার সাইড দিয়ে, একদিক করে। অন্যদিকে দক্ষিণ ভারতীয় মাঙটিকা। আকারে বেশ চওড়া এই মাঙটিকার নাম মাথা পাত্তি।


প্রত্যেক মাঙটিকা সোনা ছাড়াও নানা রকমের মুল্যবান স্টোন দিয়ে মোড়া হয় আপনাকে বিশেষ দিনে আর বিশেষ করে সাজিয়ে তুলতে। তাই, এত প্রকারের মধ্যে আপনার পছন্দের মাঙটিকাটি বেছে নিন আর সেজে উঠুন সুন্দর হয়ে।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes