jamdani

রক্তই জীবন, তাই গোটা গ্রামই রক্তদাতা

রক্ত! যা মানে না বয়স, ধর্ম, ভেদাভেদ। রক্তের প্রয়োজনীয়তা মুহুর্তেই বাঁচিয়ে তোলে একজন মানুষকে। আর এই রক্তের প্রয়োজন মেটাতেই শিবিরের আয়োজন করে থাকেন বিভিন্ন সংস্থা, ক্লাবগুলো। ব্যক্তিগত উদ্যোগও দেখা যায় এরকম। তবে কখনো শুনেছেন একটি গ্রামের প্রত্যেকেই রক্তদাতা!

এখানে ৬০০ জন রক্তদাতা প্রত্যেকেই নিয়ম করে রক্তদান করেন। যার ফলে পুরো গ্রামটাই ‘রক্তদাতাদের গ্রাম’ নামে পরিচিতি পেয়েছে। আর এই নামকরণ করেছে গুগল।

কর্নাটকের হাভেরি জেলার হানাগাল তালুকের গ্রামটির নাম আক্কি আলুরু। যেখানে ৬০০ জন রক্তদাতা রয়েছেন। ২০১৫ সালে আক্কি আলুরু থানার এক কনস্টেবল রক্তের প্রয়োজনীয়তা এবং রক্তদান সম্পর্কে মানুষদের সচেতন করতে উদ্যোগ নিয়েছিলেন। এরপর থেকে গ্রামেস্নেহমিত্রি রক্তদান বালাগানামে একটি দল তৈরি হয়। দলের সদস্য হলেন ৬০০ জন গ্রামবাসী।

এক সংবাদ সংস্থার তথ্য অনুযায়ী ২০১৫ সাল থেকে এখনও পর্যন্ত মোট ২১ হাজার জন রক্ত দিয়েছেন। যখন যেখানে রক্তদানের প্রয়োজন হয় সেখানে ছুটে যান এই রক্ত সৈনিকেরা।

যাতায়াতের জন্য এই দলের একটি বাস আছে। যার নামই হলরক্তদান রথ। রক্তদান সম্পর্কে সচেতনতা প্রচার এবং যেখানে রক্তের প্রয়োজন রক্তসৈনিকদের সেখানে পৌঁছে দেওয়া হয় এই বাসে। গ্রামের বাচ্চারাও জানে রক্তদানের প্রয়োজনীয়তা। যার ফলে রক্তসৈনিকদের নতুন প্রজন্মও তৈরি হচ্ছে এই গ্রামের প্রতিটি ঘরে।

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes