jamdani

অনন্যা শাহিনা

সেদিন যদি না নেটফ্লিক্স ‘ব্যাড বয় বিলিয়নার্স অফ ইন্ডিয়া’ ওয়েব সিরিজে মুম্বইয়ের বস্তি এলাকার ওই দৃশ্যটা নজরে না আসত তাহলে সম্ভবত শাহিনার এই স্বপ্ন উড়ানের কথা জানতে আরও বহুদিন অপেক্ষা করতে হত। আর শাহিনা ওই বস্তির বাড়িগুলো দেখে যদি আপ্লুত হয়ে টুইট না করতেন তাহলেও বোধহয় এই কল্প কাহিনির মতো শোনা সত্যিটা জানা যেত না!

আদপে ওই ওয়েব সিরিজ দেখতে দেখতে শাহিনাই বলেন, ওই বস্তির মধ্যে তার বাড়িটাও দেখানো হয়েছে, যাতে কিনা কেটেছে তার শৈশব, শুধু শৈশব কেন, ২০১৫ পর্যন্ত শাহিনার জীবন কেটেছে ওই বস্তির বাড়িতেই। তারপরেই টুইটারে আসে তার জীবন সংগ্রামের ভিডিও, যা ইতিমধযেই ভাইরাল হয়েছে।

শাহিনা আত্তারওয়ালা। বড় হয়ে ওঠা বস্তি এলাকায়, দু’বেলা খাওয়া অনেক দূরের ব্যাপার, শুতে হত রাস্তায়। আর কম্পিউটার কেনা? ওটা ছিল দিবাস্বপ্ন। আর সেই মেয়েই কিনা দুনিয়ার অন্যতম বড় সফটওয়ার কোম্পানি মাইক্রোসফট-এর ডিজাইন বিভাগের প্রধান! স্বপ্নের উড়ানই বটে।

বান্দ্রা রেল স্টেশন থেকে ঢিল ছোড়া দূরত্বে ওই বস্তিতে বড় হয়ে ওঠা শাহিনার বাবা, বাড়িতে বানানো তেল ফেরি করে বেড়াতেন। প্রথম বার স্কুলে কম্পিউটার চাক্ষুষ করার পর মেয়ের আগ্রহ দেখে তার বাবাই ওকে কম্পিউটার ক্লাসে ভর্তি করে দেন। যৎসামান্য পুঁজি, তাই কার্যত না খেয়ে কম্পিউটার কেনার টাকা জমাতে শুরু করে শাহিনা, ব্যস, এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি শাহিনাকে। মুম্বই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক তারপর ভিজুয়াল কমিউনিকেশন এবং ডিজাইনে ডিপ্লোমা। শুরু স্বপ্নের সিড়িতে চড়া।

নিম্নবিত্ত বা বস্তি এলাকার মেয়েদের কাছে শাহিনার এই জীবন সংগ্রাম অবশ্যই অনুপ্রেরণা। সত্যিই অনন্যা, শাহিনা আত্তরওয়ালা।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes