jamdani

মেহেন্দির রঙ গাঢ় করবেন কীভাবে?

বিয়েতে মেহেন্দি না পড়লেই নয়। একদিন আগে থেকেই শুরু হয়ে যায় সব মেয়েদের মেহেন্দি লাগানো। এখন তো মেহেন্দিরই আলাদা করে একটা দিন আছে। কেউ পার্লারে, কেউ অভিজ্ঞ কারও কাছে, আবার কেউ নিজের হাতে নিজেই দিয়ে থাকেন। কিন্তু এত কষ্ট করে মেহেন্দি দেওয়ার পর যদি রঙ টাই ঠিক মতো না হয় তাহলে পুরো আনন্দটাই মাটি হয়ে যায়। তাই মেহেন্দির রঙ গাঢ় করার কয়েকটি নিয়ম দেওয়া হলো এখানে –

  • মেহেন্দি লাগানোর পরে যখন মেহেন্দি একটু একটু করে শুকোতে শুরু করবে তখন একটি পাত্রে সামান্য লেবুর রস আর চিনি মিশিয়ে তুলোর বল দিয়ে রসটা নিয়ে হাতে মিশ্রণটি লাগান। মেহেন্দির ওপর ঘষাঘষি করবেন না। আলতো করে শুকিয়ে যাওয়া মেহেন্দির একটু উপর থেকে তুলোর বল চিপে ফোটা ফোটা করে লেবু আর চিনির মিশ্রণটি পুরো হাতে লাগাবেন। লেবুর রস মেহেন্দির রঙকে পুরোপুরি মেহেন্দির পেস্ট থেকে বের করতে সাহায্য করে আর চিনি মেহেন্দির রঙকে অনেকক্ষণ হাতে আটকে রাখতে সাহায্য করে।
  • রাতে ঘুমোতে যাওয়ার ২/৩ ঘণ্টা আগে লাগান, এবং সারা রাত হাতে মেহেন্দি রেখে দিন। মেহেন্দি শুকিয়ে গেলেও হাত ধোবেন না। আপনা আপনি কিছু পড়ে যাবে আর বাকি গুলো হাতে রেখেই ঘুমোতে পারেন অথবা হাত ঘষে মেহেন্দি ফেলে দিতে পারেন। অন্তত ৮ ঘণ্টা জল থেকে হাত দূরে রাখুন।
  • রঙ গাঢ় করার আরেকটি উপায় হলো আগুনের কাছে দাঁড়িয়ে মেহেন্দি শুকানো অথবা হেয়ার ড্রায়ারের সাহায্যে মেহেন্দি শুকানো। শুকিয়ে গেলে মেহেন্দি ফেলে দেবেন না। লেবু আর চিনির মিশ্রণ দিয়ে যতক্ষণ পারবেন রেখে দিন।
  • মেহেদি তুলে ফেলার পর Vicks Balm লাগান এবং ৪/৫ ঘণ্টা হাতে রেখে দিন। এতে রঙ গাঢ় হবে।
  • ওভেনের ওপর একটি শুকনো তাওয়ায় কয়েকটি লবঙ্গ রেখে দিন। মেহেন্দি তোলার পর হাত ২ টি গরম তাওয়া থেকে একটু দূরে রেখে হালকা ভাপ লাগান হাতে। এতে রঙ গাঢ় হবে।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes