jamdani

হন্ডুরাস পেলো প্রথম মহিলা প্রেসিডেন্ট

শুভেচ্ছা মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের

জিওমারা কাস্ত্রো। বর্তমানে এই নামটি সংবাদ শিরোনামে উঠে এসেছে। মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসে মহিলা প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। এই প্রথম একজন নারী দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। ৬২ বছরের জিওমারা কাস্ত্রো গণতান্ত্রিক পদ্ধতিতে চোটে জিতেই নির্বাচিত হয়েছেন।

সম্প্রতি রাজধানী তেগুতিগালপার জাতীয় স্টেডিয়ামে তার অভিষেক অনুষ্ঠান হয়। এক সুন্দর বক্তব্যের মাধ্যমে তিনি দেশবাসীকে জানান, দেশের বিভিন্ন সংকটে জর্জরিত হন্ডুরাসের দায়িত্ব গ্রহণ করতে প্রস্তুত তিনি। সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং স্বচ্ছতা আনতে প্রয়োজনে কঠোরও হবেন তিনি।

জিওমারা ক্যাস্ত্রোর শপথগ্রহণ অনুষ্ঠানে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও উপস্থিত ছিলেন। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর ক্যাস্ত্রোর সঙ্গে প্রথম বৈঠক করেন তিনি। ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত হন্ডুরাসের প্রেসিডেন্ট ছিলেন ক্যাস্ত্রোর স্বামী ম্যানুয়েল জেলায়া।

এই দেশটি চরম বেকারত্ব, সহিংসতা, দুর্নীতি, দুর্বল স্বাস্থ্যসেবা এবং শিক্ষা ব্যবস্থার মতো বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন। সেসব কিছুই দক্ষতার সঙ্গে সামলাবেন বামপন্থী জিওমারা ক্যাস্ত্রো এমনটাই আশা।

প্রসঙ্গত, হন্ডুরাস ১৭ বিলিয়ন ডলার ঋণের বোঝায় জর্জরিত। আর হন্ডুরাসকে প্রকৃত অর্থে এক সমাজতান্ত্রিক, গণতান্ত্রিক রাষ্ট্রে নতুন করে গড়ে তোলাই যে তাঁর লক্ষ্য সেটাই স্পষ্ট করেছেন তিনি।

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes