jamdani

যে গ্রুপের রক্ত সমস্ত পৃথিবীতে মাত্র ৫০ জনের শরীরে পাওয়া গিয়েছে

রক্ত মানুষের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। আর বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের বিভিন্ন প্রয়োজনে একই গ্রুপের রক্তের দরকার হয়। সময়মতো অনেকেই সেই রক্ত না পেয়ে অসুবিধাতে পড়েন। আমরা কমবেশি সকলেই বইতে পড়েছি বা ব্যবহারিক জীবনে শুনেছি A, B, AB, O প্রধান এই চারটি গ্রুপের রক্ত সম্পর্কে। তবে এই চার গ্রুপের রক্ত ছাড়াও পৃথিবীতে আরও এক প্রকার গ্রুপের রক্ত মানুষের শরীরে পাওয়া গিয়েছে। জানেন কী সেই রক্তের গ্রুপের নাম? 

বিশ্বের বিরলতম রক্তের গ্রুপ হল ‘গোল্ডেন ব্লাড’। এই গ্রুপের মানুষের সংখ্যা গোটা বিশ্বে মাত্র ৫০ জনের মতো। কয়েক বছর আগে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমসূত্রে বিস্ময়কর এই খবরটি পাওয়া গিয়েছে।

১৯৬১ সালে প্রথম এই গ্রুপের রক্তের সন্ধান পাওয়া যায় তারপর থেকে পর্যন্ত বিশ্বে মাত্র ৫০ জন মানুষের মধ্যেগোল্ডেন ব্লাড’-এর অস্তিত্ব খুঁজে পাওয়া গিয়েছে এই ধরনের রক্ত বিরল হওয়ার কারণে এই গ্রুপটির নাম দেওয়া হয়েছেগোল্ডেন ব্লাড এইগোল্ডেন ব্লাড’-এর অধিকারীদের মধ্যে জন নিয়মিত রক্ত দান করেন

সাধারণত রক্তে আরএইচ ফ্যাক্টরের উপর নির্ভর করেই তৈরি হয় রক্তের গ্রুপ। কিন্তু গোল্ডেন ব্লাডে আরএইচ এর মধ্যে ৬১ অ্যান্টিজেনের কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যাচ্ছে না। সর্বমোট ৩৪২ টি অ্যান্টিজেন থেকে উধাও হয়েছে একটি। তাই অনেকটাই পালটে গেছে ‘গোল্ডেন ব্লাডের’ চরিত্র বৈশিষ্ট্য।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes