jamdani

সন্ধ্যা ৭ থেকে রাত ১০ পর্যন্ত কাঁদলেই ঝরবে ওজন

আপনি কি দিনে দিনে মোটা হয়ে যাচ্ছেন। বহু চেষ্টা করেও কমাতে পারছেন না শরীরের মেদ। তবে এবার এবার মোটা ব্যক্তিদের জন্য রয়েছে সুখবর। সন্ধ্যা ৭ থেকে রাত ১০ টা পর্যন্ত কাঁদলেই কমে যাবে শরীরের মেদ। নিশ্চয়ই অবাক হচ্ছেন? এরকমও কী সম্ভব! হ্যাঁ সম্ভব।

বিজ্ঞান বলছে আমরা যখন কাঁদি তখন কর্টিসোল নামে এক হরমোন নিঃসৃত হয় আমাদের শরীর থেকে। এই হরমোন শরীরে বেড়ে গেলে আমাদের শরীরের মেদ কমে যায়। এছাড়াও মানসিক চাপ দ্বারা প্রভাবিত হরমোন আমাদের শরীরের টক্সিক পদার্থগুলোকে বের করে দেয়। এটিও ওজন কমার জন্য সহায়তা করে। এই ফলাফলকে সমর্থন করেছেন পৃথিবীর নামকরা একজন বায়োকেমিস্ট উইলিয়াম ফ্রে।

যখন আমরা বিশ্রামে থাকি তখন আমাদের কার্ডিয়াক পেশীগুলি ঘণ্টায় প্রায় সাড়ে আট ক্যালরি করে দাহ্য হয়। আর যখন আমরা আবেগতাড়িত হই, আমাদের হৃৎস্পন্দন বেড়ে যায়। এই বেড়ে যাওয়া হৃৎকম্পন পেশীগুলিকে বেশি মাত্রায় দহন করে। এর ফলে আমাদের মেদ কমতে থাকে।

তবে সন্ধে ৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত কাঁদা কেনো। যে কোনও সময় কাঁদলেই তো হতো। বিজ্ঞান বলছে, সন্ধ্যে ৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত কর্টিসোন হরমোন সবচেয়ে বেশি পরিমাণে ক্ষরিত হয়। তাই এই সময় কাঁদাই সবচেয়ে ভালো সময়। তবে সত্যি সত্যিই কি কাঁদতে হবে? দুঃখে বিহ্বল হয়ে না কাঁদতে পারলে কিছুতেই কিন্তু মোটা থেকে রোগা হওয়ার সম্ভাবনা নেই।

অতএব, এরপর থেকে যখনই কান্না পাবে, আটকাবেন না নিজেকে। কাঁদলে শুধু মন হালকাই হয় না, শরীরও সুস্থ থাকে। একবার চেষ্টা করে দেখুন না মেদ কমানো যায় কিনা।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes