jamdani

চকচকে ত্বকের জন্য চকলেট

বাতাসে ফাগুনের ছোঁয়া। চলছে ভ্যালেন্টাইন্স সপ্তাহও। আজ চকলেট ডে। প্রেমিক/প্রেমিকার থেকে চকলেট পাওনা তো রয়েছেই, তার পরও আছেন যারা চকলেট খুব ভালোবাসেন। এক্ষেত্রে অবশ্যই ডার্ক চকলেট মনের সঙ্গে শরীর ভালো করতে পারদর্শী। তবে ত্বকের যত্নেও কিন্তু চকলেট ভীষণ জনপ্রিয় আজকাল।

চকলেট ফেসিয়াল ত্বককে খুব ভাল করে পরিষ্কার করে তোলে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। ত্বকে কোলাজেনের উত্‍পাদন বাড়িয়ে ত্বককে হাইড্রেট করে চকলেট। সাধারণত সব ধরনের ত্বকের অর্থাত্‍ তৈলাক্ত ত্বক, শুষ্ক ত্বক, কিংবা কম্বিনেশন ত্বকে ব্যবহার করা যেতে পারে এই ফেসিয়াল। এছাড়া ত্বকের আর্দ্রতা বৃদ্ধিতে সাহায্য করে এবং সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মি থেকে বাঁচতেও সাহায্য করে চকলেট ফেসিয়াল।

ত্বকের মধ্যে থাকা বিভিন্ন বলিরেখা বা রিঙ্কলসকে কমাতে সাহায্য করে। চকলেটে থাকে ভিটামিন এ, বি, সি, যা ত্বককে সুন্দর এবং উজ্জ্বল করে তোলে।

চকলেট ফেসিয়ালের উপকারিতা-

  • চকলেট ফেসিয়াল সহজেই সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ডার্ক চকলেটে পলিফেলন এবং ফ্লাভেনোল জৈব যৌগ থাকে যা ত্বকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট তৈরি করে।
  • কোলাজেন ভাঙন এবং বলিরেখা বা রিঙ্কলসের প্রধান কারণ হল মানসিক চাপ। চকলেট সেই মানসিক চাপ কমাতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, মানসিক চাপ কমানোর জন্য চকলেট খুব উপকারী।
  • চকলেট ফেসিয়ালের মধ্যে বেশি পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা ত্বকের বলিরেখা দূর করে। মুখ পরিষ্কার করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
  • বয়স বেশি হলে অবশ্যই চকলেট ফেসিয়াল করুন, চকলেট ফেসিয়াল করলে বয়স কম দেখায়। এই ফেসিয়াল করার আরও এটি একটি বড় সুবিধা হল এর অ্যান্টি- অক্সিডেন্ট ফর্মুলা। অ্যান্টি- অক্সিডেন্ট থাকায় অন্য যে কোনও ফেসিয়ালের থেকে চকলেট ফেসিয়াল বেশি কার্যকরী।
  • চকলেট ফেসিয়াল মুখের উপর থেকে দাগছোপ খুব সহজেই দূর করতে পারে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং বয়সের ছাপ পড়তে দেয় না।

উজ্জ্বল ত্বকের জন্য চকলেট ফেসিয়াল প্যাক-

চকলেট এবং কলা মেশানো ফেসিয়াল প্যাক ত্বক ময়শ্চারাইজ রাখার পাশাপাশি উজ্জ্বল করে তোলে। ত্বকের হারিয়ে যাওয়া মসৃণতা ফিরিয়ে আনে।

একটি পাত্রে কোকো পাউডার, মধু, টক দই, কলার পেস্ট বানান। পেস্টটি গলা এবং সারা মুখে লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে উষ্ণ গরম জলে ধুয়ে নিন। সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন আর দেখুন ত্বকের ঔজ্জ্বল্য।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes