ফ্যাটি লিভার

ফ্যাটি লিভার

দৈনন্দিন ব্যস্ত জীবনে খাওয়া-দাওয়ার অনিয়ম। লাগামহীন জীবনযাত্রা। অধিক মাত্রায় ফাস্ট ফুড ফ্যাটি লিভারের প্রধান কারণ। আপনার অজান্তেই বাসা বাঁধে এই রোগ। কী করে ফ্যাটি লিভারকে গুডবাই জানিয়ে সুস্থ থাকা যাবে তারই হদিশ অদ্বিতীয়া ম্যগাজিনকে দিলেন ডঃ দেবাশিস দত্ত। ফ্যাটি লিভার... Read More

লাজবাব জবা

লাজবাব জবা

কথায় আছে ‘যে পুজোর যে ফুল। কিছু বিশেষ ফুল ছাড়া সেই পুজো পূর্ণতা পায় না। আমরা যেমন জানি, কালীপুজোয় জবার ভূমিকা অনস্বীকার্য। এই ফুল কালীপুজোর অঙ্গ। পুরানে আছে এই ফুল মায়ের পায়ে দিলে মা প্রসন্ন হন। বাঙালির হৃদয়ে তাই এই... Read More

সুস্থ থাকতে রোজ খান এই ফলটি

সুস্থ থাকতে রোজ খান এই ফলটি

আমাদের বাড়ির পাশের দোকানেই আপেল, আঙুর, কমলালেবু ও নাশপাতির মতো দেশি ফলের পাশাপাশি বিদেশি ফলও স্থান করে নিয়েছে। এর মধ্যে ব্ল্যাকবেরিও একটি। ফল খেতে যারা ভালবাসেন, তারা অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর বেরি জাতীয় ফল খেতে পছন্দ করেন। যেমন-স্ট্রবেরি, ব্লু-বেরি, ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি ত্বকের... Read More

নিয়ন্ত্রণে রাখুন ওবেসিটি

নিয়ন্ত্রণে রাখুন ওবেসিটি

ওবেসিটি শব্দটি এখন বড়ই চেনা শব্দ আমাদের কাছে। কিন্তু শব্দটির অন্তনিহিত অর্থটি কি খুব একটি নাড়া দেয় আমাদের? বোধহয় না। উঠতে বসতে মুখরোচক জাঙ্ক ফুড আজ আমাদের নিত্যসঙ্গী। রোল, চাউমিন, প্যাটিস, পিৎজা সন্তানের হাতে হাসিমুখে তুলে দিয়ে হাসিমুশি থাকেন মা।... Read More

সিরোসিসের সংকট

সিরোসিসের সংকট

প্রাথমিকভাবে জন্ডিসের লক্ষণ বলে ভুল হতে পারে। চোখ হলদেটে, তার সঙ্গে গা গুলোনো, কখনও বমি। তাই পাড়ার ডাক্তারবাবুই ভরসা। আর তার সঙ্গে হয়তো শুরু হয়ে যায় অড়হর পাতা আর আখের রসের ঘরোয়া দাওয়াইও। আর এই অবসরে হাত-পা মেলার অবকাশ পেয়ে... Read More

ভেগান ডায়েট 

ভেগান ডায়েট 

‘সাত্ত্বিক আহার’- নামটা শুনেই নাক কোঁচকাচ্ছেন কি? আসলে প্রাচীনকাল থেকে চলে আসা এই ‘সাত্ত্বিক আহার’-ই কিন্তু বর্তমানের অতিজনপ্রিয় ভেগান ডায়েট। এই ভেগান ডায়েট নিয়ে কলম ধরলেন কনসালটেন্ট ডায়াটিশিয়ান রাখি চ্যাটার্জি  ভেগান ডায়েট কী যে ডায়েট প্ল্যানে শুধুমাত্র উদ্ভিজ উৎস থেকে... Read More

পায়ের যত্নের সাথে ব্যায়ামও চলুক পাশাপাশি

পায়ের যত্নের সাথে ব্যায়ামও চলুক পাশাপাশি

আমাদের শরীরের পুরো ভার বয়ে বেড়ায় এই দুটি পা। আর তাই চলাফেরা, কাজকর্ম সব ঠিকঠাক রাখতে পা জোড়াকে সুস্থ ও সুগঠিত করতে হবে। আর এক্ষেত্রে ব্যায়ামই ভরসা। নিয়মিত পায়ের ব্যায়াম করলে পা থাকবে কর্ম-উপযোগী। ইনার থাই ইনার থাইয়ের(ঊরুর)জন্য এই ব্যায়ামটি।... Read More

ওজন বাড়াতে মেনে চলুন এই নিয়মগুলো

ওজন বাড়াতে মেনে চলুন এই নিয়মগুলো

স্লিম ট্রিম হওয়ার জন্য ব্যায়াম করতে বলা হয়, কিন্তু ওজন বাড়ানোর জন্যও ব্যায়ামের প্রয়োজন আছে। লক্ষ্য কিন্তু মোটা হওয়া না, ফিট থাকা এবং সঠিক ওজন গেইন করা। ওজন বাড়াতে শরীরচর্চার প্রয়োজনীয়তা সম্বন্ধে জেনে নিন! ওজন বাড়াতে হলে বেশি বেশি খেলেই... Read More

ব্যায়াম করুন সুস্থ থাকুন

ব্যায়াম করুন সুস্থ থাকুন

শপিং মল থেকে ফুটপাথ, ব্র্যান্ডেড থেকে সাধারণ কত না রকমারি পোশাকে শহর থেকে গ্রাম পুজোর আগে সেজে ওঠে। কিন্তু, ভেবে দেখুন তো পছন্দসই পোশাকটি কী সবসময় নিজের জন্য কিনতে পারেন? বোধহয় পারেন না। তবে, চিন্তা নেই, চোখ বুজে নিজের জন্য... Read More

সুস্থ শরীরের চাবিকাঠি পর্যাপ্ত ঘুম ও সঠিক ডায়েট

সুস্থ শরীরের চাবিকাঠি পর্যাপ্ত ঘুম ও সঠিক ডায়েট

দীর্ঘদিন চেহারার তারুণ্য বজায় রাখতে, ক্লান্তি টেনশন কাটাতে মস্তিষ্ক, শরীর ঠিকভাবে সচল রাখতে এবং খাবার সঠিকভাবে হজম করতে ঘুমই হল একমাত্র উপায়। ত্বক এবং চুলের গ্ল্যামারাস লুক আনতে সর্বাগ্রে প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে ঘুম। তবে সামনেই বাঙালির প্রধাণ উৎসব দুর্গাপুজা আর... Read More

ঘরের কাজ থেকেও পেতে পারেন ফিটনেস সুফল

ঘরের কাজ থেকেও পেতে পারেন ফিটনেস সুফল

ফিটনেসের জন্য আলাদা করে সময় যাঁদের নেই, তাঁরা কী করবেন? ঘরের কাজে হাত লাগাতে পারেন এক্ষেত্রে। হ্যাঁ ঘরের কাজ কিন্তু ফিটনেসের জন্য ভীষণ ভালাে। কী ধরনের কাজ করলে ফিট থাকবে অদ্বিতীয়া ম্যাগাজিনে রইল তারই টিপস। ঘরের কাজ করতে অনেকের অনীহা।... Read More

বয়স ৪০ পেরোলেই সাবধান হোন পুরুষেরা

বয়স ৪০ পেরোলেই সাবধান হোন পুরুষেরা

সময় বদলেছে। তার সঙ্গে বদলেছে জীবনযাপন। বেশিরভাগ মানুষেরই এখন কিছু না কিছু রোগের উপসর্গ দেখা দিচ্ছে। আর তাই প্রতিটা মানুষকেই শরীর সম্বন্ধে হতে হবে যত্নবান। সবার মধ্যেই সমস্যা দেখা দেওয়া সম্ভব। কিন্তু মহিলাদের থেকে পুরুষদের মধ্যেই সমস্যা দেখা দিচ্ছে বেশি।... Read More

1 2 3 11

Trending in Wellness

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes