jamdani

খেজুর গুড়ে মিশছে ভেজাল! যেভাবে চিনবেন খাঁটি গুড়

ডিসেম্বর মাস পড়তে না পড়তেই বাজারে শিউলিদের আনাগোনা শুরু। পশরা সাজানো দোকানীদের হাঁক আর গুড়ের মিষ্টি গন্ধ জানান দেয় নলেন গুড়ের মরশুম এসে গেছে। আর নলেন গুড় মাত্রই সকলের প্রিয়, সে ঝোলা গুড় হোক কিংবা পাটালি। পৌষপার্বণের মুখরোচক পিঠে থেকে শুরু করে শীতের মিষ্টি মুখ, সবেতেই কদর নলেন গুড়ের। বছরের নির্দিষ্ট সময় পাওয়া যায় বলে এই গুড়ের চাহিদাও প্রচুর। তবে আদৌ কি খাঁটি গুড় খাই আমরা? ইদানিং খেজুর গুড়েও যে মেশানো হচ্ছে ভেজাল! নিজেদের অজান্তেই আমরা খেয়ে থাকি সেই সকল ভেজাল মিশ্রিত গুড়। তবে সকলেই যে ভেজাল মিশ্রিত গুড় বিক্রি করছেন তেমনটা নয়, কিছু অসৎ ব্যবসায়ী নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এমনটা করে থাকে। এবার প্রশ্ন হল খাঁটি নলেন গুড় তাহলে চিনবেন কীভাবে? এক্ষেত্রে রয়েছে সহজ কিছু উপায়, যা আয়ত্তে থাকলে সহজেই যাচাই করতে পারবেন কোন গুড়টা খাঁটি, কোনটি নয়।

খাঁটি খেজুর গুড় যেভাবে চিনবেনঃ

  • খাঁটি খেজুর গুড় সাধারণত গাঢ় বাদামী বর্ণের হয়। গুড়ে রাসায়নিক মিশ্রিত হলে তা হলদেটে বর্ণের হয়ে যায়।
  • কেনার সময় গুড় একটু চেখে দেখুন, হালকা তিতকুটে লাগলে সেই গুড় না নেওয়াই ভালো। কারণ ওই গুড় বেশি জ্বাল দেওয়া হয়ে গেছে।
  • গুড় স্বাদে যদি কিছুটা নোনতা লাগে তাহলে বুঝবেন সেই গুড়ে ভেজাল মেশানো।
  • খাটি পাটালির ধার নরম হয়। তাই কেনার সময় পাটালির ধার সামান্য চেপে দেখুন, নরম হলে তবেই কিনবেন।
  • নলেন গুড়ে চিনি মেশানো হলে সেই গুড় দেখতে তকতকে ধরণের হয়। খাওয়ার সময়ও চিনির স্বাদ পাওয়া যাবে। তাই চেখে দেখে নেওয়াই ভালো।

 

 

 

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes