jamdani

গায়ে হলুদের সাজকথা

আমাদের, অর্থাৎ বাঙালিদের কাছে বিয়ে এমনই এক লাইফটাইম ইভেন্ট যা কখনই একদিনে সম্পন্ন হয়না। সেইভাবে দেখতে গেলে, সব ভারতীয় বিয়ের প্রি-ওয়েডিং এবং পোস্ট-ওয়েডিং রিচুয়াল চলে বেশ অনেকদিন ধরেই। আর এই সমস্ত রিচুয়ালের মধ্যে অন্যতম হল, গায়ে হলুদ। যা সাধারনত বাঙালি বিয়েতে, বিয়েরদিন সকালে অনুষ্ঠিত হয়ে থাকে।

কিন্তু জানেন কি কেন আয়োজন করা হয় এই গায়ে হলুদ অনুষ্ঠান? চিকিৎসা বিজ্ঞান মতে, হলুদ হল অ্যান্টিসেপটিক। হলুদে থাকা কারকুমিন আপনাকে বিয়ের টেনশন ও উদ্বেগ কমাতে প্রাকৃতিকভাবে সাহায্য করবে। এছাড়াও, হিন্দু শাস্ত্রমতে হলুদকে শুভ বলে মনে করা হয়। তাই, বিয়ের মত এমন শুভ অনুষ্ঠানে গায়ে হলুদের প্রচলন সেই আদি যুগ থেকে চলে আসছে। আর তাছাড়া হলুদ আপনার স্কিনের জন্য বিশেষভাবে উপকারি। আর তাই স্পেশাল দিনে সুন্দর দেখাতে, স্নানের আগে প্রয়োজন হয় হলুদ মাখার।

তাহলে এবার প্রশ্ন হল, এমন ইম্পরট্যান্ট একটা দিনে কিভাবে সাজলে আপনাকে আরও আকর্ষণীয় দেখাবে। যেহেতু এই রিচুয়াল সকাল বেলায় আয়োজন করা হয়। তাই সাধারণত গায়ে হলুদের জন্য সবাই নির্ধিদায় হলুদ রঙের পোশাকই বেছে নেয়। বিয়ের কনে থেকে তার বান্ধবীরা, এবং বর ও তার আত্মীয়রা। এই বিশেষ দিনে হলুদ রঙের পোশাকে সাজতেই বেশী পছন্দ করে। তবে, অবশ্যই পোশাকে রাখতে পারেন রকমফের। আপনি পরতে পারেন শুধুই হলুদ রঙ অথবা লাল-হলুদ কম্বিনেসন কালারের শাড়ি। আবার যুগের সঙ্গে তাল মিলিয়ে বেছে নিতে পারেন হলুদ রঙের লহেঙ্গা।

অ্যাক্সেসরিজে রাখতে পারেন গোলাপ, গাঁদা বা অন্য শীতকালীন ফুল আর বিডস দিয়ে বানানো কানের দুল, গলার হার, হাতের চুড়ি, মাঙ্গটিকা ও ফ্লোরাল অ্যাঙ্কলেট। ছেলেরা পরতেই পারে হলুদ রঙের পাঞ্জাবি বা শেরওয়ানি। আর অন্য রঙ বেছে নিলেও সমস্যা নেই। শুধু এইটুকু খেয়াল রাখার প্রয়োজন, যেন আপনার পোশাকে থাকে হলুদ রঙের ছোঁয়া। যাতে আপনি থিম কালার থেকে বিচ্ছিন্ন না হয়ে যান।

তাই এবার আপনার নিজের বা কোন নিকট আত্মীয় অথবা বন্ধুর গায়ে হলুদ এইভাবেই সাজুন। আর হ্যাঁ, অবশ্যই একজন ফটোগ্রাফার রাখবেন। আপনার এই বিশেষ দিনের এই মুহূর্তগুলো ফ্রেমবন্দি করার জন্য। যাতে আপনার স্মৃতিতে আজীবন উজ্জ্বল হয়ে থাকে।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes