jamdani

শুধুই শুটকি (দ্বিতীয় পর্ব)       

কেবল ইষ্টবেঙ্গল-মোহনবাগান নয়, ঘটি বনাম বাঙালের লড়াই-এ ইন্ধন জোগায় আরও অনেক কিছু। যার মধ্যে অন্যতম ‘ শুটকি মাছ ,’ যে মাছের নাম শুনলেই নাক সিটকোয় ঘটি কন্যা আর এক গাল হেসে আহ্লাদে আটখানা হয় বাঙাল বাড়ির মেয়ে। এবার অদ্বিতীয়ার রেসিপি শুটকির সুগন্ধে লোভনীয় হয়ে উঠল। রইল পাঁচটি পর্বে শুটকির হরেক রকমের রেসিপি। আজ রইল দ্বিতীয় পর্ব।

লইট্যা শুঁটকির সবজি

মশলা:

লইট্যা শুটকিঃ ২০০ গ্রাম,আলুঃ ২টি, বেগুনঃ ১টি, ঝিঙেঃ ১টি, কুমড়োঃ এক ফালি, কাটোয়ার ডাঁটাঃ ২টি, হলুদ গুঁড়োঃ ১ চা চামচ, লাল লঙ্কা গুঁড়োঃ ২ চা চামচ, পেঁয়াজ বাটাঃ ২ টেবিল চামচ, রসুন বাটাঃ ১ টেবিল চামচ, নুনঃ স্বাদমতো, সরষের তেলঃ ১ কাপ।

পাক প্রণালীঃ

লইট্যা শুটকির লেজ ও মাথা বাদ দিয়ে ১ ইঞ্চি টুকরো করুন। ভাল করে গরম জলে ধুয়ে বালি ছাড়িয়ে নিন। সমস্ত সবজি ডুমো ডুমো করে কাটুন। ডাঁটা এক আঙুল সমান করে কাটুন। কড়াইতে তেল গরম করুন। শুটকি মাছের টুকরোগুলো ভেজে তুলে রাখুন। এবার সবজি টুকরোগুলো সামান্য নুন আর হলুদ দিয়ে ভেজে তুলুন। কড়াইতে আর একটু তেল দিন। পেঁয়াজবাটা দিন। ভাজা ভাজা হলে রসুনবাটা দিন। হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিয়ে সামান্য জলের ছিটে দিন। মশলা কষে গেলে তার মধ্যে সাঁতলানো সবজিগুলো ছাড়ুন। একটু নেড়ে নিয়ে পরিমাণ মতো জল দিন। ঝোল ফুটে উঠলে ভাজা শুটকির টুকরো দিন। নুন দিন। জল শুকিয়ে সবজি আর মাছ গা মাখা মাখা হলে নামিয়ে নিন। তবে আপনি ইচ্ছে করলে ঝোলও রাখতে পারেন। ঋতু অনুযায়ী সবজির রকমফের করা যেতে পারে। শীতকালে ঝিঙে, ডাঁটার পরিবর্তে পেঁয়াজকলি, শিম দিতে পারেন। গরম ভাত-এর সঙ্গে পরিবেশন করুন।

 

 

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes