jamdani

সুন্দর ও লম্বা চুলের জন্য তৈরি করে নিন এই স্পেশ্যাল তেল

চারিদিকে দূষণ এতটাই বেড়ে গিয়েছে যে  ১০ জনের মধ্যে এখন ৮ জন মহিলাই চুলের সমস্যায় জর্জরিত। আর চুল পড়া তো যেন সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা দূর করার জন্য বেশিরভাগ সময়েই আমরা বিভিন্ন রাসায়নিক প্রোডাক্টের উপরে ভরসা করি, এতে চুল পড়া বন্ধ তো হয়ই না, উল্টে আরও বেশি করে চুল পড়ে। তবে চুলের যত্ন করার জন্য যেমন আপনি শ্যাম্পু বা কন্ডিশনার লাগান ঠিক তেমনই চুলে নিয়মিত তেল মাখাটাও জরুরি। আজকাল আমরা সবাই এত বেশি ব্যস্ত যে কম সময়ে কীভাবে সবচেয়ে ভাল জিনিসটা পাব, সে চিন্তাই করি। তবে বলে রাখি, ঘন লম্বা সুন্দর চুল পেতে চাইলে সঠিক যত্নের কিন্তু প্রয়োজন, তার জন্য  এই সহজ রেসিপিটি ফলো করে বাড়িতেই তৈরি করে নিন এই তেলটি।

চুল পড়া ছাড়াও আমাদের অনেকেরই একটা খুব কমন সমস্যা হল চুল লম্বা না হওয়া।  আসলে মাথার তালু ও চুল যখন সঠিক পুষ্টি পায় না, তখনই চুলের নানারকম সমস্যা দেখা দেয়। অনেক সময়ে আমাদের মাথার তালুতে নানারকম ফাঙ্গাল ইনফেকশন হয় এবং তা থেকে খুসকি বা চুলকানির মত সমস্যা হয়। ফলে চুলের গোড়া আলগা হয়ে যায় এবং চুল অকালে ঝরে পড়ে। এছাড়া নিয়মিত চুলে তেল না মাখলে চুল শুষ্ক হয়ে যায়, যার ফলে স্প্লিট এন্ডস, ফ্রিজি হেয়ারের মত সমস্যা দেখা যায়। স্প্লিট এন্ডসের জন্য চুল লম্বাও হয় না। তাই বুঝতেই পারছেন, চুলে তেল মাখা কতটা জরুরি।

কীভাবে বাড়িতেই তৈরি করে নেবেন স্পেশ্যাল তেল 

উপকরণ

  • এক মুঠো কারি পাতা
  • এক শিশি নারকেল তেল
  • এক চা চামচ মেথি দানা

পদ্ধতি

প্রথমেই খুব ভাল করে কারি পাতাগুলো ধুয়ে শুকিয়ে নিন। একেবারে জল ঝরিয়ে নেবেন। এবার একটি পাত্রে নারকেল তেল গরম করুন। খুব বেশি গরম যেন না হয়, সেদিকে খেয়াল রাখবেন। একবার সামান্য ফুটে উঠলে আঁচ বন্ধ করে কারি পাতা ও মেথি দানা দিয়ে ঢেকে রাখুন। ঠান্ডা হয়ে গেলে একটি কাচের বোতলে ভরে রাখুন। কারিপাতা ও মেথি তেল থেকে আলাদা করার প্রয়োজন নেই। সম্ভব হলে কোনও এয়ার টাইট কাচের বোতলে রাখুন এই স্পেশ্যাল তেল।

ব্যবহারবিধি

রাতে ঘুমোতে যাওয়ার আগে আপনার এই স্পেশ্যাল তেল নিয়ে মাথার তালুতে এবং চুলের গোড়ায় ভাল করে মাসাজ করুন। মাসাজ করার সময়ে চুল ঘষবেন না, এতে চুলের কিউটিক্যালস নষ্ট হয়ে যায় এবং চুল ভাঙারও আশঙ্কা থাকে। আঙুলের ডগার সাহায্যে সার্কুলার মোশনে মাসাজ করুন। মিনিট দশেক মাসাজ করে ভাল ভাবে চুল আঁচড়ে, বিনুনি বেঁধে নিন। পরদিন সকালে মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই তেল চুলে মাখুন আর নিজের চোখেই  দেখুন তফাৎটা।

 

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes