ফ্যাটি লিভার

ফ্যাটি লিভার

দৈনন্দিন ব্যস্ত জীবনে খাওয়া-দাওয়ার অনিয়ম। লাগামহীন জীবনযাত্রা। অধিক মাত্রায় ফাস্ট ফুড ফ্যাটি লিভারের প্রধান কারণ। আপনার অজান্তেই বাসা বাঁধে এই রোগ। কী করে ফ্যাটি লিভারকে গুডবাই জানিয়ে সুস্থ থাকা যাবে তারই হদিশ অদ্বিতীয়া ম্যগাজিনকে দিলেন ডঃ দেবাশিস দত্ত। ফ্যাটি লিভার... Read More

লাজবাব জবা

লাজবাব জবা

কথায় আছে ‘যে পুজোর যে ফুল। কিছু বিশেষ ফুল ছাড়া সেই পুজো পূর্ণতা পায় না। আমরা যেমন জানি, কালীপুজোয় জবার ভূমিকা অনস্বীকার্য। এই ফুল কালীপুজোর অঙ্গ। পুরানে আছে এই ফুল মায়ের পায়ে দিলে মা প্রসন্ন হন। বাঙালির হৃদয়ে তাই এই... Read More

সুস্থ থাকতে রোজ খান এই ফলটি

সুস্থ থাকতে রোজ খান এই ফলটি

আমাদের বাড়ির পাশের দোকানেই আপেল, আঙুর, কমলালেবু ও নাশপাতির মতো দেশি ফলের পাশাপাশি বিদেশি ফলও স্থান করে নিয়েছে। এর মধ্যে ব্ল্যাকবেরিও একটি। ফল খেতে যারা ভালবাসেন, তারা অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর বেরি জাতীয় ফল খেতে পছন্দ করেন। যেমন-স্ট্রবেরি, ব্লু-বেরি, ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি ত্বকের... Read More

নিয়ন্ত্রণে রাখুন ওবেসিটি

নিয়ন্ত্রণে রাখুন ওবেসিটি

ওবেসিটি শব্দটি এখন বড়ই চেনা শব্দ আমাদের কাছে। কিন্তু শব্দটির অন্তনিহিত অর্থটি কি খুব একটি নাড়া দেয় আমাদের? বোধহয় না। উঠতে বসতে মুখরোচক জাঙ্ক ফুড আজ আমাদের নিত্যসঙ্গী। রোল, চাউমিন, প্যাটিস, পিৎজা সন্তানের হাতে হাসিমুখে তুলে দিয়ে হাসিমুশি থাকেন মা।... Read More

সিরোসিসের সংকট

সিরোসিসের সংকট

প্রাথমিকভাবে জন্ডিসের লক্ষণ বলে ভুল হতে পারে। চোখ হলদেটে, তার সঙ্গে গা গুলোনো, কখনও বমি। তাই পাড়ার ডাক্তারবাবুই ভরসা। আর তার সঙ্গে হয়তো শুরু হয়ে যায় অড়হর পাতা আর আখের রসের ঘরোয়া দাওয়াইও। আর এই অবসরে হাত-পা মেলার অবকাশ পেয়ে... Read More

ভেগান ডায়েট 

ভেগান ডায়েট 

‘সাত্ত্বিক আহার’- নামটা শুনেই নাক কোঁচকাচ্ছেন কি? আসলে প্রাচীনকাল থেকে চলে আসা এই ‘সাত্ত্বিক আহার’-ই কিন্তু বর্তমানের অতিজনপ্রিয় ভেগান ডায়েট। এই ভেগান ডায়েট নিয়ে কলম ধরলেন কনসালটেন্ট ডায়াটিশিয়ান রাখি চ্যাটার্জি  ভেগান ডায়েট কী যে ডায়েট প্ল্যানে শুধুমাত্র উদ্ভিজ উৎস থেকে... Read More

রঙধনু ডায়েটে এবার বদলে ফেলুন নিজেকে

রঙধনু ডায়েটে এবার বদলে ফেলুন নিজেকে

ক্ষণিক বৃষ্টির পর আকাশে রঙধনু দেখলেই মন ভালো হয়ে যায়। তবে জানেন কি এরকম রঙচঙে খাবার খেলেও আপনার মন ভালো থাকবে। এটি যেমন আপনার মাইক্রো নিউট্রিশনাল ঘাটতি মেটাবে, তার সঙ্গে ডায়াবেটিস, হার্টের অসুখও দূর করবে। ভাবছেন এই রেইনবো বা রঙধনু... Read More

ওজন বাড়াতে মেনে চলুন এই নিয়মগুলো

ওজন বাড়াতে মেনে চলুন এই নিয়মগুলো

স্লিম ট্রিম হওয়ার জন্য ব্যায়াম করতে বলা হয়, কিন্তু ওজন বাড়ানোর জন্যও ব্যায়ামের প্রয়োজন আছে। লক্ষ্য কিন্তু মোটা হওয়া না, ফিট থাকা এবং সঠিক ওজন গেইন করা। ওজন বাড়াতে শরীরচর্চার প্রয়োজনীয়তা সম্বন্ধে জেনে নিন! ওজন বাড়াতে হলে বেশি বেশি খেলেই... Read More

কালো ভাত-এর স্বাস্থ্য উপযোগীতা

কালো ভাত-এর স্বাস্থ্য উপযোগীতা

এক পেট ভাত খেয়ে ভাত-ঘুম বাঙালী মাত্রই আলাদা টান। তবে ভাত বলতে শুধু যে বাঙালীই নয় ভারতীয় উপমহাদেশের এক অন্যতম খাবার। তবে অনেকেই আছেন যারা ভাত খেতে ভালোবাসলেও স্বাস্থ্য সচেতনতার কারণে ভাত খেতে ভয় পান। এইসব মানুষদের জন্য কালো ভাত... Read More

ব্যায়াম করুন সুস্থ থাকুন

ব্যায়াম করুন সুস্থ থাকুন

শপিং মল থেকে ফুটপাথ, ব্র্যান্ডেড থেকে সাধারণ কত না রকমারি পোশাকে শহর থেকে গ্রাম পুজোর আগে সেজে ওঠে। কিন্তু, ভেবে দেখুন তো পছন্দসই পোশাকটি কী সবসময় নিজের জন্য কিনতে পারেন? বোধহয় পারেন না। তবে, চিন্তা নেই, চোখ বুজে নিজের জন্য... Read More

সুস্থ শরীরের চাবিকাঠি পর্যাপ্ত ঘুম ও সঠিক ডায়েট

সুস্থ শরীরের চাবিকাঠি পর্যাপ্ত ঘুম ও সঠিক ডায়েট

দীর্ঘদিন চেহারার তারুণ্য বজায় রাখতে, ক্লান্তি টেনশন কাটাতে মস্তিষ্ক, শরীর ঠিকভাবে সচল রাখতে এবং খাবার সঠিকভাবে হজম করতে ঘুমই হল একমাত্র উপায়। ত্বক এবং চুলের গ্ল্যামারাস লুক আনতে সর্বাগ্রে প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে ঘুম। তবে সামনেই বাঙালির প্রধাণ উৎসব দুর্গাপুজা আর... Read More

ফ্রুট স্যালাড খেলে ফল পাবেন হাতেনাতে

ফ্রুট স্যালাড খেলে ফল পাবেন হাতেনাতে

সুস্থ থাকতে হলে ভালো খাবার অনেকটাই জরুরী। আর বিভিন্ন রকমের মরসুমি ফল অন্যতম উপায়। ফ্রুট স্যালাড এক্ষেত্রে সতেজ রাখতে ভীষণ উপকারী। বিভিন্ন রকমের ফল দিয়ে তৈরি এই স্যালাড খুব উপকারী। কলা,আপেল,পেয়ারা,কিউয়ি,ন্যাশপাতি ও বেদানা দিয়ে সহজেই বানিয়ে ফেলা যায় এই খাবারটি।... Read More

1 2 3 10

Trending in Wellness

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes