jamdani

রোজের অভ্যাস হোক ‘রোজ টি’

প্রেমিকার ঘ্যান ঘ্যান অথবা প্রেমিকের মুখ ফসকে বেফাঁস মন্তব্য। এতো মোটা হয়ে যাচ্ছ দিন দিন। একটু তো পারো ওজন কমাতে! এরকম কথা চলতেই থাকে। তাহলে উপায় কিন্তু আছে। রোজ ডে’তে প্রেমিক/ প্রেমিকাকে গোলাপ ফুল দেবেন না, এরকমটা তো নয়। শুধু যে ওজন কমাতে পারে তা নয় পেটের নানারকম সমস্যা দূর করতেও গোলাপ চা বেশ উপকারী। তবে জানেন কি এই গোলাপ কিন্তু চা হিসেবে বেশ উপকারী। আর আজ যেহেতু প্রোপোজ ডে, তাই রোজ টি বানিয়ে খুশি করতেই পারেন প্রিয় মানুষকে।  জেনে নেওয়া যাক তাহলে, গোলাপ চা এর উপকারিতা-

  • গোলাপ চা-এ থাকা অ্যান্টি অক্সিডেন্টস এবং অ্যান্টি ইনফ্লেমেটারি উপাদান ওজন কমাতে সাহায্য করে।
  • গোলাপ চা ভেষজ। যা হজম করতে সাহায্য করে। ওজন কমাতে স্বাস্থ্যকর ডায়জেস্টিভ প্রয়োজন। তাই সারাদিন দু-কাপ গোলাপ চা সহজেই ওজন কমাতে সাহায্য করবে।
  • ইউরিনারি ট্র্যাকে সংক্রমণ প্রতিরোধ করতে গোলাপ চা বেশ উপকারী।
  • ক্যাফিন ফ্রি অল্টারনেট ড্রিঙ্ক, যা আপনার শরীরের জন্য খুবই ভাল। এর ফলে আপনার সহজেই খিদে পায় না। তাই এই গোলাপের চা সব সময়ই একটি ভাল অপশন।
  • এই গোলাপ চা আপনাকে নানারকম অসুস্থতা ও সংক্রমণ থেকে দূরে রাখে। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। যা নানা রকম সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকলে, ওজনেরও তেমন কোনও হেরফের হয় না।

কীভাবে বানাবেন রোজ টি

১ কাপ গোলাপের পাপড়ি, ৩ কাপ জল, আদা, ছোট একটি দারচিনি নিন। চাইলে আপনার চায়ে স্বাদমতো চিনি যোগ করতে পারেন।

খুব ভাল করে গোলাপের পাপড়ি ধুয়ে নিন। একটি পাত্রে গোলাপের পাপড়ি ও জল দিয়ে অল্প আঁচে ৫ মিনিট ফোটান। ৫ মিনিট পর আঁচ বন্ধ করে দিন। আদা ও দারচিনি গুঁড়ো করে চায়ের মধ্যে দিয়ে ঢেকে রাখুন। এক্ষেত্রে আপনি আদা বা দারচিনির পরিবর্তে এলাচগুঁড়োও ব্যবহার করতে পারেন। ১ মিনিট ঢেকে রাখা অবস্থায় ছেঁকে নিন।

বাজারেও আজকাল গোলাপ চা কিনতে পাওয়া যায়। সেই গোলাপ চা কিনে এনে জলে ফুটিয়ে নিয়ে চা তৈরি করে খেতে পারেন। বাজারচলতি গোলাপ চায়ে সাধারনত গোলাপের পাপড়ির সঙ্গে হোয়াইট টি, শুকনো ক্যামোমাইল ফুল এবং রোজমেরি মেশানো থাকে। আর এই চায়ের স্বাদও হয় খুব সুন্দর।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes