jamdani

কিছু খেলেই পেট জ্বালা করে? পাতে রাখুন এই খাবারগুলি

হজম ও অন্ত্রের সমস্যায় জেরবার অনেকেই। আর এই সমস্যা দুটো থাকলে পর পর যোগ হয় আরও অন্যান্য সব শারীরিক সমস্যাও, যেমন – অনিদ্রা, হঠাৎ ওজন বাড়া-কমা, ত্বকের নানা ধরণের সমস্যা, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া ইত্যাদি। তবে প্রতিদিনের ডায়েটে যদি কিছু বিশেষ সুষম খাবার রাখা যায়, তাহলে দূর হতে পারে এই সকল সমস্যাগুলো।

বিশেষজ্ঞদের পরামর্শে জানানো হল অন্ত্রের সমস্যায় কার্যকরী কিছু খাবারের কথা।

পেঁয়াজ

রোজকার তরকারিতে ব্যবহৃত প্রবায়োটিক এই সবজির রয়েছে অনেক গুণাগুণ। অন্ত্রনালীর জ্বালাভাব কমাতে এবং অন্ত্র ভালো রাখতেও পেঁয়াজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মেথি

হজম ক্ষমতা বাড়ানো ছাড়াও মেথিতে সহজেই ঝরানো সম্ভব অতিরিক্ত ওজন। এমনকি অন্ত্রের সমস্যাতেও মেথি খুব উপকারি। এতে থাকা বিশেষ উপাদান অন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করে।

আপেল

আপেলে থাকা পেকটিনের প্রভাবে অন্ত্রে সহজে অ্যাসিডের আধিক্য বাড়তে পারে না। এছাড়া আপেলে থাকা পটাশিয়াম এবং ভিটামিন সি-ও অন্ত্রের স্বাস্থের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

টক দই

রান্না থেকে শুরু করে ওজন কমানো, ত্বক এবং চুলের যত্নেও টক দইয়ের চাহিদা প্রচুর। তবে মিষ্টির দোকানের দইয়ের উপর ভরসা না করে ঘরে পাতা দই নিয়মিত খেতে হজমের সমস্যা কমে।

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes