jamdani

গুরুতর অসুস্থ পরিচালক শ্যাম বেনেগাল

ভারতীয় সিনেমার কিংবদন্তী পরিচালক শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ। ৮৮ বছর বয়সী পরিচালকের শারীরিক অবস্থা এতটাই খারাপ যে তাঁকে হাসাপাতালে নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। সূত্রের  খবর অনুযায়ী, পরিচালকের দু’টি কিডনিই কাজ করা বন্ধ করে দিয়েছে। ডায়ালিসিস চলছে বাড়িতেই। জাতীয় পুরস্কার প্রাপ্ত পরিচালক নিজের বাড়িতেই চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন।

বর্তমানে ‘ফেডেরেশন অফ ফিল্মস সোসাইটিজ় অফ ইন্ডিয়া’র সভাপতি শ্যাম বেনেগাল। ১৯৭৪ সালে ‘অঙ্কুর’ ছবি দিয়ে সিনেমা জগতে পা রাখেন তিনি। আর প্রথম ছবিতেই পেয়েছিলেন জাতীয় পুরস্কার। তাঁর ঝুলিতে রয়েছে এক অনন্য সম্মান। শুধু প্রথম ছবি-ই নয়, এরপর ৫ টি ছবির জন্য পর পর অর্থাৎ ১৯৭৫-৭৬-৭৭-৭৮-৭৯ তিনি জাতীয় পুরস্কার পান। এমন নজির শুধুমাত্র শ্যাম বেনেগালেরই আছে।

পরিবারের তরফ থেকে জানা গিয়েছে, গত কয়েক দিন ধরেই বেশ অসুস্থ ‘জুনুন’, ‘মন্থন’, ‘মাণ্ডি’ ছবি খ্যাত পরিচালক। সম্প্রতি শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে তাঁর। তবে এর মধ্যেই তিনি পরের ছবি ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ -এর কাজের কথা ভাবছিলেন। তার মাঝেই অসুস্থ হয়ে পড়েন দাদা সাহেব ফালকে পুরষ্কারে সম্মানিত পরিচালক।

শ্যাম বেনেগালের হাত ধরেই বলিউডের বহু অভিনেতা নিজেদের আলাদা পরিচিতি গড়েছেন। যার মধ্যে নাসিরউদ্দিন শাহ, রত্না পাঠক শাহ, করিশ্মা কপূর ও মনোজ বাজপেয়ীর মতো শিল্পীরাও আছেন। ‘মাণ্ডি’, ‘জুবেইদা’ ছবি দিয়েই এই অভিনেতারা বলিউডে নিজেদের আলাদা জায়গা করেছেন।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes