jamdani

বড়দিনে বাড়িতেই বানান কয়েকটি মজাদার কেক

খ্রীষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান বড়দিন। সারা বিশ্বজুড়ে খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষ অত্যন্ত আনন্দ আয়োজন এবং খাওয়া-দাওয়ার মাধ্যমে এই দিনটিকে পালন করে থাকেন। বড়দিন উপলক্ষে বাড়িতেই বানাতে পারেন বিভিন্ন কেক এবং কুকিজ। কীভাবে? চলুন তবে জেনে নেওয়া যাক বড়দিন উপলক্ষে কয়েকটি মজাদার রেসিপি- 

ক্রিসমাস লগ কেক

উপকরণ:

ডার্ক গুড়ের গুঁড়ো এক কাপ, ফ্রেশ ব্রেডক্রাম্ব সাত কাপ, বাটার এক কাপ, লবণ আধা চামচ, গ্রাউন্ড অল স্পাইস এক চা চামচ, জায়ফল মিশ্রণ এক চা চামচ, বীজ ছাড়া সাদা কিসমিস দুই কাপ, কিসমিস দুই কাপ, টুকরো ক্যান্ডি তিন কাপ, কাজুবাদাম কুচি দেড় কাপ, বড় খোসা ছাড়ানো টুকরো করা টার্ট আপেল দুটি, ফেটানো ডিম দুটি, ঘন দুধ দেড় কাপ, তরল দুধ তিন কাপ, কমলা অর্ধেক, সর, লেবুর রস।

প্রণালী:

একটি বড় পাত্রে কাজুবাদাম এবং ফলগুলো ভালো করে নেড়ে নিন। এরপর আপেলের টুকরো, লেবুর রস, ডিম এবং ঘন দুধ ভালোভাবে মিশিয়ে নিন। নরমভাব আনতে পরিমাণ মতো দুধ দিন। একটি পাত্রে চার টেবিল চামচ বাটার ঢেলে মাখিয়ে নিন এবং পাঁচ কাপ কিসমিস দিয়ে সব উপকরণ মিশিয়ে একটি তেলনিরোধী ফয়েল পেপার দিয়ে ঢেকে দিতে হবে। মাঝখানে ভাজ করে এবং রিমের চারপাশে গিঁট দিয়ে সারারাত রেখে দিতে হবে। স্টিমার বা গরম বুদবুদ করতে থাকা জলের পাত্রের ওপরে চার-পাঁচ ঘণ্টা রাখুন। কিছুক্ষণ পরপর জল ভরে দিতে হবে। এরপর খুব সাবধানে পাত্র থেকে উঠিয়ে অন্য পাত্রে রাখতে হবে এবং ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। পুরোনো ফয়েল পেপার পরিবর্তন করে নতুন পেপার দিয়ে রাব করে পরিবেশন করার আগে আরও দুই ঘণ্টা স্টিম করে নিতে হবে। চকলেট ক্রিম দিয়ে মনমতো ডিজাইন করে ডেকোরেশনের জন্য কেকের ওপর ক্যান্ডি গুঁড়ো ছিটিয়ে দিতে হবে। হয়ে গেল ক্রিসমাস লগ কেক।

জিঞ্জার কুকিজ

উপকরণ:

বাটার ৫০০ গ্রাম, আইসিং সুগার ২৫০ গ্রাম, ময়দা ৪০০ গ্রাম, গুঁড়া দুধ ২০ গ্রাম, জিঞ্জার পাউডার ২০ গ্রাম, বেকিং পাউডার ২০ গ্রাম এবং ডিম একটি।

প্রণালী:

প্রথমেই বাটার ও চিনি খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এর মধ্যেই একটি ডিম দিয়ে আরও কিছুক্ষণ মেশাতে হবে। এরপর ময়দা, গুঁড়ো দুধ, বেকিং পাউডার এবং জিঞ্জার পাউডার দিয়ে একটি ডো বানিয়ে নিতে হবে। খেয়াল রাখবেন ডো যেন বেশি পাতলা না হয়ে যায়। এরপর ডো থেকে একটুু একটু করে নিয়ে বিস্কুটের শেপ করে নিতে হবে এবং বেকিং ট্রেতে বাটার ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে প্রি হিট করে ১০-১২ মিনিট বেক করতে হবে। ব্যস হয়ে গেল মজাদার জিঞ্জার কুকিজ।

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes