jamdani

আসছে দু-বাংলার বই উৎসব

‘বইমেলা’ শব্দটি যেন বাঙালির প্রাণের স্পন্দে স্পন্দিত হয়ে আছে। গোটা বিশ্বে যতরকমের মেলা হয়ে থাকে, তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল বইমেলা। দু-বাংলা জুড়েই বইমেলা নিয়ে উন্মাদনা চোখে পড়ার মতো।

করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই দু বাংলার বইমেলাই পিছিয়ে গিয়েছিল। ভোটপর্ব মিটলেই শুরু হবে ২৮ ফেব্রুয়ারি থেকে কলকাতা বইমেলা।যার থিম এবার বাংলাদেশ। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে এবারের থিম ভাবা হয়েছে। অন্যদিকে ওপার বাংলার একুশের বইমেলা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে।

আজ একটু অন্যরকম আলোচনা করা যাক। সব কিছুরই এক ইতিহাস আছে। এই ইতিহাস ঘাঁটলে বইমেলারও রয়েছে প্রাচীন ইতিহাস আছে কিছু। গোটা বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিবছর বইমেলার আয়োজন করা হয়। এই ইতিহাস খুব বেশি দিনের নয়।

কথিত আছে প্রাচীন চীনারা বই সংগ্রহ করতে শুরু করেন খ্রিস্ট পূর্ব ৯৬০ সালে। এর নাম দেওয়া হয় ‘শানবিন’। বই তাঁদের কাছে খুব গুরুত্বপূর্ণ ছিল। ইতিহাসকে ধরে রাখার জন্যই বই সংগ্রহ শুরু করে চীনারা। বই সংগ্রহের রীতিটি কিন্তু বেশ পুরনো। জানা যায় সক্রেটিস আমলেও ছিল।

ইতিহাসের পাতা ওল্টালে দেখা যায়, খ্রিষ্টীয় পনেরো শতকে জোহানস গুটেনবার্গ মুদ্রণযন্ত্র বা ছাপাখানা আবিষ্কার করেছেন। বলা হয় যে সেই সময় থেকেই বইমেলার সূচনা হয় জার্মানিতে।

বিভিন্ন মত অনুসারে জার্মানির লাইপজিক শহরে প্রথম বইমেলা হয়েছিল। কিন্তু অনেকের ধারণা এর বিপরীত। তারা মনে করেন, প্রথম বইমেলা শুরু হয় ফ্রাঙ্কফুর্টে, লিপজিগ খুব বড় করে মেলার আয়োজন করায় সেই মেলার নামই লোকজন জানতো বেশি।

সেই সময় বইমেলাগুলো তেমন জনপ্রিয়তা না পেলেও সারা দেশে ছড়িয়ে পড়ে। ১৭ শতকের পর থেকে ইউরোপসহ বিশ্বের বেশ কিছু দেশে বইমেলা শুরু হয়।

সারাবিশ্বজুড়ে এখন অনেকগুলো আন্তর্জাতিক বইমেলা হয়ে থাকে। বইপাগল লোকের ভিড় চোখে পড়ার মতো। যার মধ্যে অন্যতম বইমেলাগুলো হলো- লন্ডন বইমেলা, আন্তর্জাতিক কলকাতা বইমেলা, নয়াদিল্লি বইমেলা, কায়রো বইমেলা, হংকং বইমেলা, বুক এক্সপো আমেরিকা(বিইএ), আবুধাবি বইমেলা ইত্যাদি।

বইপোকাদের ভিড় বাড়ুক বইমেলা জুড়ে। বইমেলা পিছিয়ে গেলেও, ফিরে আসুক একই উত্তেজনা। ভাষা দিবসকে মাথায় রেখে প্রতিবছরই বৃহৎ বইমেলার আয়োজন করে বাংলাদেশ। তবে আশার বিষয় যে আসছে আবার সেই একই নতুন বইয়ের গন্ধ।

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes