jamdani

অমলিন হাসির জন্মদিনে

বাংলা চলচ্চিত্র জগতের কাণ্ডারি, সৌমিত্র চট্টোপাধ্যায় ছিলেন টলিউডের এক কথায় অভিভাবক। তাঁর সৃষ্টি, তাঁর চরিত্রেরা যুগে যুগে অমর। সেই কিংবদন্তী শিল্পীর জন্মদিবসেও একরাশ মন খারাপ, সকলের প্রিয় ফেলুদা আজ আর নেই। নেই সেই মানুষটা, যাঁর অবলিলায় বলে চলা এক এক পাঠ বাঙালির মননে ছুঁয়ে থাকে দিন-রাত। আজ সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৮৭তম জন্মতিথি। কাল সীমানার গণ্ডি পেরিয়ে তিনি অবিস্মরণীয়। তাঁর সৃষ্টির মধ্যেই তিনি চিরকাল সজীব থাকবেন।

বাঙালির জীবনে কতটা জুড়ে তিনি রয়েছেন তা কয়েকটি শব্দের ব্যাখ্যা করা কঠিন। তিনি নিজেই এক বিশাল বটবৃক্ষ। কিংবদন্তি অভিনেতা জন্মদিবসে শ্রদ্ধাঞ্জলি জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘কিংবদন্তি অভিনেতা ও বাচিকশিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্ম দিবসে আন্তরিক শ্রদ্ধাঞ্জলি ‌।’

অন্যদিকে টুইটে প্রয়াত অভিনেতাকে সশ্রদ্ধ প্রণাম জানিয়ে প্রসেনজিৎ লিখেছেন, ‘ভালো আছো তো সৌমিত্র কাকু? আমি নিশ্চিত ওখানেও সবাইকে তোমার ফাইটিং স্পিরিট শিখিয়ে দিয়েছ। প্রণাম নিও’।

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তথ্যচিত্র বিভাগে ১০ জানুয়ারি সন্ধে ৬ টায় প্রদর্শিত হওয়ার কথা ছিল সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত শেষ তথ্যচিত্র ‘আমি সৌমিত্র’। কিন্তু ফের করোনার বাড়বাড়ন্তে স্থগিত এবারের চলচ্চিত্র উৎসব।

তাই তাঁর জন্মদিনে সামনে এল এই তথ্যচিত্রের ট্রেলার। সিনেক্স এবং মুখোমুখি প্রযোজিত এই তথ্যচিত্রে দেখা যাবে সব্যসাচী চক্রবর্তী, সন্দীপ রায়, দেবশঙ্কর হালদার, যোগেন চৌধুরী, কৌশিক সেন এবং সৌমিত্রকন্যা পৌলমী বসু-সহ আরও অনেককে। ক্রিয়েটিভ ডিরেক্টর পৌলমী বসু নিজেই। সায়ন্তনের এই তথ্যচিত্রে উঠে থাকছে কিংবদন্তি অভিনেতার সিনেমা, থিয়েটার এবং ছবি আঁকার নানা দিক।এমনকি থাকবে তাঁর কণ্ঠে কবিতা পাঠও।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes