jamdani

সূর্যগ্রহণ। জেনে নিন এই সংক্রান্ত সব খুঁটিনাটি

৪ঠা ডিসেম্বর চলতি বছরের শেষ সূর্যগ্রহণ। যদিও এটি ভারত থেকে দৃশ্যমান হবে না। তবে পৃথিবীর অন্য প্রান্তের মানুষেরা এই প্রাকৃতিক সৌন্দর্যের আনন্দ নিতে পারবেন। আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং দক্ষিণ অ্যাটলান্টিক দেশগুলো থেকে। আর পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে শুধুমাত্র অ্যান্টার্কটিকা ও তার আশেপাশের অঞ্চল থেকে। নাসার মতে, এই সূর্যগ্রহণের ব্যাপ্তি হবে মোট ৪ ঘণ্টা ০৮ মিনিট। ভারতীয় সময় অনুযায়ী শনিবার সকাল ১০.৫৯ মিনিটে সূর্যগ্রহণ আরম্ভ হবে। এবং শেষ হবে বিকেল ৩.০৭ মিনিটে।


এই সত্য কারুরই অজানা নয় যে, সূর্যগ্রহণের মতো এমন প্রাকৃতিক ঘটনা তখনই ঘটে, যখন চাঁদ পৃথিবী আর সূর্যের মাঝখানে চলে আসে, একই সমান্তরালে। চাঁদের জন্য সূর্যের রশ্মি বাধা পায় এবং এই কারণেই পৃথিবীতে অসময়ে রাত নেমে আসে।
সেই আদিকাল থেকে সূর্যগ্রহণের সঙ্গে জড়িয়ে আছে নানা অন্ধবিশ্বাস। যেগুলো বিজ্ঞানীদের কাছে সম্পূর্ণ ভিত্তিহীন। তবে, খালি চোখে সূর্যগ্রহণ দেখা রেটিনার জন্য অবশ্যই ক্ষতিকর। তাই এইবার সূর্যগ্রহণ দেখতে চোখ রাখুন নাসার ইউটিউব চ্যানেলে যেখানে গ্রহণের লাইভ স্ট্রিম করা হবে।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes