jamdani

অদ্বিতীয়া, যিনি… গুণেও লক্ষ্মী।। সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায়

স্ব স্ব ক্ষেত্রে ওদের কাজই গুণমুগ্ধদের সংখ্যা বাড়িয়েছে। ওরা আমার আপনার সকলেরই পরিচিত।  এই অদ্বিতীয়াদের শ্রী ওদের গুণেরই প্রতিচ্ছবি। বাগদেবীর আরাধনার দিনে তাই এই গুণে সরস্বতীদের আরও একবার আপনাদের সামনে তুলে ধরা।  সেই  সরস্বতীদের সারণীতে রয়েছেন দময়ন্তী সেন, সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায়, শান্তি মল্লিক, শ্রেয়া ঘোষাল ও সোয়েতা দত্ত।  দময়ন্তী সেন, সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায়, শান্তি মল্লিক, শ্রেয়া ঘোষালকে নিয়ে আলাপচারিতায় রণবীর ভট্টাচার্য আর সোয়েতা দত্তের সঙ্গে পরিচয় করাচ্ছেন তানিয়া চক্রবর্তী।

এই বছর পদ্মশ্রী তালিকা নিয়ে দ্বিমত ছিল, রাজনৈতিক তরজা ছিল তবে একটি বিভাগ নিয়ে কোন বিতর্ক হয়নি। বাংলার মেয়ে তথা ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল ইনস্টিটিউটের প্রথম মহিলা অধিকর্তা সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায় দেশের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মশ্রী পেলেন বিজ্ঞান বিভাগে। এই দেশে বিজ্ঞান নিয়ে পড়ার ক্ষেত্রে এখনও মহিলাদের অনুপ্রেরিত করা হয় না। সংঘমিত্রা ব্যতিক্রম নন, বরং উনি নিজে ভারতীয় মহিলাদের ঘুরে দাঁড়ানোর এক অনন্য উদাহরণ।

সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায়ের কৃতিত্বের ঝুলিতে কম কৃতিত্ব বা পুরস্কার নেই! আই এস আই এর মত বিশ্বের প্রথমসারির শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম মহিলা ডিরেক্টর হিসেবে তিনি আমেরিকা, জার্মানি, ফ্রান্স, ইতালি, চিন, স্লোভেনিয়া, মেক্সিকোর মত দেশের বিভিন্ন বৈজ্ঞানিকের সাথে বিভিন্ন গবেষণায় যুক্ত থেকেছেন। আর যদি পুরস্কারের কথা বলতে হয়, তাহলে একদিকে রয়েছে ভাটনগর পুরস্কারের মত পুরস্কার যা ভারতে ৪৫-এর নিচে বয়সী বিজ্ঞানী-গবেষকদের এই পুরস্কার দেওয়া হয়। এছাড়া ইনফোসিস পুরস্কার, ডিবিটি জাতীয় মহিলা। বায়োসায়েন্টিস্ট পুরস্কার, ইনআই সিলভার জুবিলী পুরস্কার পেয়েছেন তিনি।

এক ঝলক দেখলেই মনে হয় সংঘমিত্রা সেই খুব পরিচিত দিদি বা কলেজ বা ইউনিভার্সিটির দিদিমণি। বাস্তব জীবনের মানুষটাও সেরকম, মাটির মানুষ যাকে বলে! আশা করা যায় যে সামনের দিনে ভারত তথা উপমহাদেশের অনেক মেয়ে সংঘমিত্রা বন্দোপাধ্যায়কে দেখে উদ্বুদ্ধ হয়ে সাফল্যের সিড়িতে চড়ে এগোতে পারবে।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes