jamdani

অন্দরসজ্জায় নতুনত্বের ছোঁয়া

আজকের আধুনিক জীবনে মহিলাদের এক্কেবারে দশভূজা হতেই হবে। একই সঙ্গে সংসারের উনকোটি ঝামেলা সামলানো এবং ঠিকঠাক কর্পোরেট প্রেজেন্টেশন সবই তাকে জানতে হয় পুরোদস্তুর। অদ্বিতীয়ার ড্রইংরূম বা হেঁশেল ঘরটিও হবে ঠিক তার মতোই আপ ট্যু দ্য মার্ক। সেজন্যই আমাদের এই বিভাগে থাকছে কিছু হেল্পিং টিপস।

  • পোড়ামাটির জিনিসপত্র হোমডেকরের একটা প্রধান অংশ। লিভিংরূম-এ পেলমেটের ওপর, ফ্রিজের মাথায়, করিডোর, প্যাসেজে নানা রকমের পোড়ামাটির স্কাল্পচার বা ফ্লাওয়ার ভাস সাজালেন শখ করে। শীতের মেলায় ঘুরে ঘুরে কষ্ট করে কেনা সেসব জিনিষ পরের শীত আসার আগেই হয়ে গেলে মলিন। মন খারাপ তো হবেই। ওগুলোর ওপর ন্যাচারাল কালারের নেলপলিশ লাগিয়ে দিন। সহজে নোংরা হবে না।

  • কাঠের আসবাপত্রের ঝা-চকচকে পালিশ ধরে রাখতে হলে ঠান্ডা চা-পাতা ফোটানো জল দিয়ে পালিশ করে নিন। ঝকঝক হয়ে উঠবে একেবারে।
  • জানলার কাচ পরিস্কার করতে গিয়ে উইক এন্ডের ছুটির মজাটাই মাটি করবেন কেন? সহজেই পরিস্কার করুন জানালার কাচ। মিহি চক গুঁড়োর সঙ্গে জল আর স্পিরিট অথবা কেরোসিন মিশিয়ে কাচের উপর মাখিয়ে রাখুন। কিছুক্ষন থাকতে দিন। সেই ফাঁকে সেরে ফেলুন ছুটির দুপুরের স্পেশাল ডিশ রান্না অথবা আয়েশি দুপুরে উপন্যাস পড়ার মৌতাত। খানিক পরে কাচের উপরে লাগানো মিশ্রণটি শুকিয়ে গেলে খবরের কাগজ দিয়ে মুছে নিন। জানলার কিংবা দরজার শার্সি একেবারে ঝকঝকে পরিষ্কার হয় যাবে।
  • ফ্লানেলের টুকরো গ্লিসারিনে ভিজিয়ে দাগধরা জানলার কাচে ঘষলেও খুব পরিষ্কার হবে। দাগ উঠে যাবে।
  • বাথরুমের টাইলস ময়লা, অপরিষ্কার থাকলের স্নানের আনন্দটাই যেন মাটি, পরিপূর্ণ স্নানের ত্প্তি পেতে গেলে বাথরুম থাকা চাই নিট অ্যান্ড ক্লিন। ডিটারজেন্টের সঙ্গে একটা লেবুর রস এবং এক চামচ ফিনাইল মিশিয়ে বাথরুমের টাইলস ঘষে দেখুন, কেমন ঝকঝক করে। আয়রনের দাগ ধরা বিশ্রী লালচে টাইলস অ্যাসিড বা কেমিক্যাল যুক্ত ক্লিনজার দিয়ে ঘষাঘষি করলে টাইলসের ক্ষতি হয়, জোড় আলগা হয়ে যায়। তার চাইতে ঘরোয়া মিশ্রণ দিয়ে টাইলস পরিষ্কার করুন নিয়ম করে।
  • অনেকদিন পর বেড়াতে যাবেন বলে গোছাগাছ শুরু কররেই মাথায় হাত। লফট থেকে পেড়ে আনা চামড়ার ব্যাগ বা সুটকেশে কেমন ছাতা ধরা দাগ এবং মেলিন বিবর্ণ দশা। ছোট্ট একটুকরো ফ্লানেল বা কম্বলের কাপড়ে পাতিলেবুর রস মাখিয়ে চামড়ার ব্যাগ বা স্যুটকেসে ঘষুন। চামড়ার ঔজ্জল্য বাড়বে।
  • উলের পোশাক ধোওয়ার পর এক বালতি জলে আধ চামচ গ্লিসারিন দিয়ে তাতে ডুবিয়ে নিলে পোশাকের নরম ভাব বজায় থাকবে।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes