jamdani

হবু কনেদের ত্বকের যত্নে ৬টি হোমমেড স্ক্রাব

ত্বক উজ্জ্বল এবং সুন্দর রাখতে নিয়মিত এক্সফোলিয়েশন ভীষণ জরুরি। তবে সামনেই বিয়ে অর্থাৎ হাতে বেশি সময় না থাকলে আপনার ভরসা হবে নানারকম হোমমেড স্ক্রাব। যথাযথ এক্সফোলিয়েশন ছাড়াও এই হোমমেড স্ক্রাব ত্বকের নারিশ করে এবং যোগায় এসেনশিয়াল ময়েশ্চার। তাই একদিকে যেমন ত্বকের কোষ রিজেনারেশনের হার বাড়ে, অন্যদিকে ত্বক হয় কোমল ও উজ্জ্বল। স্ক্রাব ত্বকের ট্যান, কালচেভাব, অবাঞ্চিত দাগ-ছোপ কমাতেও যথেষ্ট উপকারি।

আমন্ড ও অ্যাভোকাডো স্ক্রাব

এই স্ক্রাব ড্রাই স্কিন ময়েশ্চারাইজ ও নারিশ করা ছাড়াও ত্বকে আনে উজ্জ্বলতা। শুধু মুখে নয়, এটি ব্যবহার করুন সারা গায়েও, সপ্তাহে ২-৩ দিন।

একটা পাকা অ্যাভোকাডোর সঙ্গে মেশান ১/৩ কাপ গুঁড়ো করা আমন্ড এবং ১ কাপ গুঁড়ো করা ওটমিল। হালকা হাতে মাসাজ করে ধুয়ে নিন।

গ্রিন টি স্ক্রাব

গ্রিন টি-এর অ্যান্টি এজিং প্রপার্টি যোগ হোক হবু কনের রূপচর্চাতেও।

১/২ কাপ ফুটন্ত গরম জলে ১টি গ্রিন টি ব্যাগ চুবিয়ে রেখে ঠান্ডা হতে দিন। অন্য একটি পাত্রে ২ টেবল চামচ অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিন ১ টেবল চামচ চিনি। এর সঙ্গে মেশান একটি অব্যবহৃত গ্রিন টি ব্যাগের পুরো চা পাতা। এবার যোগ করুন আগে থেকে করে রাখা ঠান্ডা চা। এই মিশ্রণ দিয়ে হালকা হাতে স্ক্রাব করুন মুখ এবং পুরো বডি। ধুয়ে ফেলুন জল দিয়ে।

টমেটো স্ক্রাব

হাতে সময় কম আর স্কিনে ট্যানও পড়েছে। তাহলে ব্যবহার করুন এই টমেটো স্ক্রাব, প্রতিদিন বা একদিন অন্তর স্নানের আগে।

কিছুটা ওটস আর কিছুটা চিনি মিক্সারে গুঁড়ো করে মিশিয়ে নিন। একটা বড়, পাকা টমেটো নিয়ে তার থেকে দুটো মোটা স্লাইস কেটে নিন। এই টমেটো স্লাইস ওটস আর চিনির মিশ্রণে কোট করে ত্বকে সার্কুলার মোশনে ঘোরান। ৪-৫ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে নিন। টমেটো ন্যাচারাল ব্লিচিং এজেন্ট, যা ত্বকে আনে ব্রাইটনেস।

পুদিনা ফুট স্ক্রাব

বিয়ের স্যান্ডল যতই সুন্দর হোক না কেন, পা সুন্দর না হলে কিন্তু সবই মাটি। তাই জেনে নিন হবু কনের সুন্দর পায়ের সিক্রেট। পুদিনায় রয়েছে ন্যাচারাল স্কিন ইনভিগোরেটিং প্রপার্টি, তাই পায়ের ট্রিটমেন্টর জন্য এটি একদম আইডিয়াল ইনগ্রিডিয়েন্ট।

১ কাপ সি-সল্টের সঙ্গে মেশান অর্ধেক কাপ অলিভ, নারকেল বা আমন্ড অয়েল। এতে অ্যাড করুন ৮-১০ ফোঁটা পুদিনা এসেনশিয়াল অয়েল এবং ১ টেবল চামচ পুদিনা পাতার রস। এই ইনগ্রিডিয়েন্টসগুলো ভালোভাবে মিশিয়ে নিয়ে পায়ের স্ক্রাবের ক্ষেত্রে ব্যবহার করুন।

অরেঞ্জ স্ক্রাব

ঘরোয়া রূপচর্চায় কমলা লেবুর খোসার ব্যবহার নতুন নয়। আর এই ভরসাযোগ্য ন্যাচারাল ইনগ্রিডিয়েন্ট দিয়ে তৈরি করুন এফেক্টিভ ফেস ও বডি স্ক্রাব।

এক্ষেত্রে ২ টেবল চামচ অরেঞ্জ পিল পাউডার (কমলা লেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন) এবং ২ টেবল চামচ ওটস-এর সঙ্গে ১ টেবল চামচ মধু মেশান। সঠিক ঘনত্ব পেতে যোগ করুন প্রয়োজন মতো অ্যালকোহল ও গোলাপ জল। এই মিশ্রণ দিয়ে স্ক্রাব করুন মুখ এবং বডি। ২ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে নিন।

স্ক্রাবার নিয়ে কিছু কথাঃ

  • এই স্ক্রাবগুলো শুরু করার আগে প্যাচ টেস্ট করে নেওয়া ভালো, কারণ সব স্ক্রাব সেনসিটিভ স্কিনে নাও সইতে পারে।
  • স্ক্রাবিং করার সময় হালকা হাতে মাসাজ করতে হবে, কম সময়ের জন্য।
  • এক্সেসিভ স্ক্রাবিং ত্বকের ক্ষতি করতে পারে।
  • মুখে স্ক্রাবিং করার সময় চোখের চারপাশের জায়গা এড়িয়ে যান। কারণ চোখের চারপাশের ত্বক ভীষণ পাতলা হয়, সেক্ষেত্রে স্ক্রাবিং করলে ক্ষতি হতে পারে।
  • স্ক্রাবিং-এর পরে ব্যবহার করুন পছন্দসই ময়েশ্চারাইজার।

 

 

Trending


Would you like to receive notifications on latest updates? No Yes