jamdani

সংসার Budjet-এর 20 টিপস (পর্ব – ১)

দিনে দিনে বাড়ছে জিনিসের দাম। মাসের শেষে পড়ছে সংসারে টান। কিন্তু একটু প্ল্যান করে চললেই খরচ কমবে, বাজেট থাকবে একদম কন্ট্রোলে।

গ্যাস সেভিং

  • বার্নারে গ্যাস সেভিং নেট ব্যবহার করুন। এটি আগুনের তাপমাত্রা বাড়িয়ে রান্নার সময় অনেক কমিয়ে দেয়। ফলে মাসে ৩৬ শতাংশ গ্যাস সেভেং হয়। চেষ্টা করুন গ্যাসের ছোট বার্নারে কম ফ্লেমে যতটা সম্ভব ঢেকে রান্না করার। পারলে, নীচটা চ্যাপ্টা এমন পাত্রে রান্না করুন, গোলাকার ধরনের পাত্রে গ্যাস বেশি খরচ হয়।
  • দুধ জাল দেওয়ার সময় বা চা করতে গিয়ে অনেক সময় তা উথলে যায়। এক্ষেত্রে গ্যাসের চারপাশ মুছে নিই, কিন্তু বার্নার পরিষ্কার করি না। এতে বার্নারের ছিদ্রগুলি বন্ধ হয়ে যায়, ফলে গ্যাস ঠিকমতো বার হয় না। এতে রান্না করতে অনেক সময় লাগে এবং গ্যাসও বেশি খরচ হয়।
  • ফ্রিজ থেকে খাবার বার করে সোজা গ্যাসে বসাবেন না। এতে খাবার গরম হয়ে সেদ্ধ হতে বেশি সময় নেয়, ফলে গ্যাস বেশি খরচ হয়। তাই রান্নার আগে ফ্রিজ থেকে বার করে ডিফ্রস্ট করে রাখুন।

মানি সেভিং

  • বছরের শুরুতেই নিজের সেভিং প্ল্যান করুন। কিন্তু তার আগে আপনার যদি কোনও পার্সোনাল লোন থাকে যার ইন্টারেস্ট মাসে ১৪/১৫ শতাংশ সেটি আগে শোধ করুন। বেশি ইন্টারেস্ট দিলেও কো-অপারেটিভ ব্যাঙ্ক বা কর্পোরেট ডিপোজিটে সেভিং না করাই ভালো। ব্যাঙ্কেই ফিক্সড ডিপোজিট খুলুন। তবে ক্রেডিট রেটিং যদি ট্রিপল ‘এ’ থাকে আর মালিক বা প্রমোটার যদি প্রতিষ্ঠিত হন তাহলে এনবিএফসিসি, হাউজিং ফিনান্স কোম্পানি বা স্মল ফিনান্স ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট করতে পারেন। এরা ব্যাঙ্কের থেকে বেশি ইন্টারেস্ট দিয়ে থাকে। তবে খেয়ালে রাখবেন, প্রি-ম্যাচিওর উইথড্রল টার্ম যেন ভালো থাকে।
  • আজকাল নানান রকমের ইনসিওরেন্স মানুষ করান, তবে সেসবের কোনও দরকার তেমন পড়ে না। লাইফ ও মেডিক্যাল ইনসিওরেন্স যথেষ্ট। তবে শুধু পরিবারের আর্নিং মেমবারদের লাইফ কভারেজ নিন, মেডিক্যাল ইনসিওরেন্স সবার করান।
  • মাসিক আয়ের দশ শতাংশ মিউচ্যুয়াল ফান্ড, গোল্ড স্টোক, রিয়েল স্টেট বা ইকিউটিতে ইনভেস্ট করুন।
  • রিটায়ারমেন্টের জন্য বর্তমান খরচের অনুপাতে অ্যানুইটি প্ল্যানে করুন।

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes