jamdani

জালে ১২১ তেলিয়া ভোলা! তাজ্জব দিঘার মৎসজীবীরা

এক সকালেই কোটিপতি। না কোনও লটারি জিতে নয়, রীতিমতো মাথার ঘাম পায়ে ঝরিয়ে। খোলসা করে বলি, মাছ ধরে। তাও আবার যে সে মাছ না, তেলিয়া ভোলা। যার বাজারমূল্য তো আছেই সেই সঙ্গে গুণ ও অগুনতি। 

দিঘার গভীর সমুদ্র থেকে জালে উঠল ১২১ টি তেলিয়া ভোলা মাছ, যার আনুমানিক বাজার দর ২ কোটি টাকারও বেশি। এ’নিয়ে শোরগোলেরও যথেষ্ট কারণ আছে, সচরাচর গভীর সমুদ্রের এই মাছ একসাথে এভাবে ধরা পড়ে না, তাও কিনা মাত্র একটা ট্রলারে।
সত্যি বলতে কী, এটা অবাক করে দিয়েছে দিঘার মৎসজীবী আর ব্যবসায়ীদেরও। মাছগুলোর এক একটার ওজন প্রায় ১৮ কিলো। মাছগুলো নিলামে উঠেছে, তাই দাম আরও চড়তে পারে। দিঘার এক মৎসজীবী জানালেন, তেলিয়া ভোলা ঝাঁক বেঁধে মূলত গভীর সমুদ্রে থাকে। আর এমন জায়গায় দল বেঁধে থাকে যেখানে ট্রলারেরও প্রবেশ নিষেধ। ওই মৎসজীবী বহুদিন ধরে সমুদ্রে যাচ্ছেন কিন্তু তিনিও একসঙ্গে এত তেলিয়া ভোলা কোনওদিন দেখেননি!
তাহলে প্রশ্ন, ওই ভাগ্যবান মৎস্যজীবীর ‘বিশ্বেশ্বরী’ ট্রলারে কীভাবে উঠল এতগুলো তেলিয়া ভোলা! এমনও তো হতে পারে মাছগুলো গভীর সমুদ্রে যেখানে ট্রলার যেতে পারে ভুলবশত সেখানে চলে এসেছিল, আর সেই সময় জাল ফেলতেই একঝাঁক ধরা দেয়, কপালে ছিল, তাই কোটিপতি যার হবার ছিল, তার কপালেই জুটল ১২১টা তেলিয়া ভোলা !

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes