jamdani

১২ টাকায় মিলছে বাড়ি!

শুধুমাত্র ১২ টাকায় মিলছে আস্ত একটা বাড়ি। হ্যাঁ নতুন বাসিন্দাদের আকৃষ্ট করতে মাত্র ১২ টাকাই বাড়ি বিক্রি করছে ক্রোয়েশিয়ার সরকার। সেখানে জনসংখ্যা বৃদ্ধির জন্য শহরের পুরনো পরিত্যক্ত বাড়িগুলো নামমাত্র ১২ টাকায় বিক্রি করছে সরকার।

উত্তর ক্রোয়েশিয়ায় লেগ্রাড শহরের এই বাড়িগুলো বিক্রির জন্য দেশটির সরকার এই পদক্ষেপ নিয়েছে। জানা গেছে যে, শতাব্দীর প্রথম থেকেই জনসংখ্যা ব্যাপক হারে কমতে দেখা যায় লেগ্রাড শহরে। অস্ট্রিয়া ও হাঙ্গেরি থেকে আলাদা হয়ে যাওয়ার সময় ক্রোয়েশিয়ার দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহরের নাম ছিল লেগ্রাড। কিন্তু নতুন সীমান্ত তৈরি হওয়ার পর থেকে কোণঠাসা হয়ে যায় এই শহরটি। যার ফলে জনসংখ্যার হ্রাস ঘটে।

 

চারদিক সবুজে ঘেরা, অরণ্য, হাঙ্গেরির সীমান্ত ঘেঁষা লেগ্রাডে বর্তমানে জনসংখ্যা  মাত্র ২ হাজার ২৫০ জন। জনসংখ্যা বাড়াতে তাই শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বেচে দিচ্ছে সরকার।

১৯টি ফাঁকা বাড়ি মাত্র ১২ টাকায় বিক্রি করার সিদ্ধান্ত নেয় সরকার। এখনও পর্যন্ত ১৭টি বাড়ি বিক্রি হয়ে গেছে। বাড়িগুলোর কোনোটি ভগ্নপ্রায় আবার কোনোটির জানালা-দরজা নেই।

বাড়িগুলো বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লাখ টাকা করে দেবে সরকার। যারা বাড়ি কিনবেন তাদের জন্য কিছু শর্ত রেখেছে প্রশাসন। ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ এর নিচে। আর তাদের  ১৫ বছর ওই শহরে থাকতেই হবে বলে জানিয়েছে ক্রোয়েশিয়া সরকার।

 

Trending

Most Popular


Would you like to receive notifications on latest updates? No Yes